ক্যাটাগরি: জাতীয়

মালয়েশিয়া যেতে পারেননি ১৭ হাজার কর্মী, কারণ খুঁজতে কমিটি

বাংলাদেশের ১৬ হাজার ৯৭০ জন কর্মী নির্ধারিত সময়ে মালয়েশিয়া যেতে পারেননি বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। নির্ধারিত সময়ে কর্মীরা মালয়েশিয়া যেতে না পারার কারণ খতিয়ে দেখতে ছয় সদস্যের কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।

রবিবার (২ জুন) বিকেলে প্রসাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শফিকুর রহমান বলেন, নির্ধারিত সময়ে কর্মীরা মালয়েশিয়া যেতে না পারার কারণ খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয়ে মন্ত্রণালয় ৬ সদস্যের কমিটি গঠন করেছে। আগামী সাত দিনের মধ্যে কমিটি এ বিষয়ে সুপারিশসহ প্রতিবেদন প্রকাশ করবে।

দোষীদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে বিশ্বাস করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, মালয়েশিয়া যেতে না পারা কর্মীরা কমিটির কাছে অভিযোগ করতে পারবেন। প্রয়োজনে তাদের টিকিটের টাকা ফেরতের ব্যবস্থাও করা হবে।

এর আগে সরকারিভাবে ভিসা পাওয়া কর্মীদের মালয়েশিয়া যাওয়ার সময়সীমা ৩১ মে পর্যন্ত নির্ধারণ করে সেদেশের সরকার।

প্রতিমন্ত্রী জানান, মালয়েশিয়া ফিরে যেতে গত ৩১ মে পর্যন্ত দেশের ৫ লাখ ২৬ হাজার ৬৭৬ জন কর্মীকে অনুমোদন দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এর মধ্যে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) থেকে ছাড়পত্র পেয়েছেন ৪ লাখ ৯৩ হাজার ৬৪২ জন। প্রাপ্ত তথ্য অনুযায়ী ৪ লাখ ৭৬ হাজার ৬৭২ জন কর্মী নির্ধারিত সময়ের মধ্যে মালয়েশিয়া গিয়েছেন। সেই হিসেবে ১৬ হাজার ৯৭০ জন কর্মী যেতে পারেননি। তবে এ সংখ্যা কিছুটা কম-বেশি হতে পারে।

তিনি বলেন, কর্মীদের না যাওয়ার বিষয়ে মন্ত্রণালয়ের কোনো গাফেলতি ছিল না। এখনও আমরা তাদের কর্মস্থলে পাঠানোর চেষ্টা করছি। আমরা সিন্ডিকেটে বিশ্বাস করি না। যে দেশ কর্মী নেবে, তারা যদি সিন্ডিকেট পছন্দ করে বা যদি রিক্রুটিং এজেন্সি দিয়ে কর্মী নিতে চায়, তবে আমারে আড়াই হাজার রিক্রুটিং এজেন্সি আছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব রুহুল আমিন জানান, ২৪ মের মধ্যে যেসব কর্মীরা টিকিট সংগ্রহ করেছিলেন, শুধুমাত্র তাদের বিদেশ গমণে অনুমোদন দেওয়া হয়েছে। এর বাইরে কাউকে অনুমোদন দেওয়া হয়নি।

শেয়ার করুন:-
শেয়ার