ক্যাটাগরি: জাতীয়

সৌদি পৌঁছেছেন ৫৫ হাজার ১১৬ হজযাত্রী

পবিত্র হজ পালন করতে গিয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছর হজ পালন করতে গিয়ে সৌদি আরবে মারা গেলেন ৯ জন। হজ পালনের জন্য এখন পর্যন্ত (২ জুন) সৌদি পৌঁছেছেন ৫৫ হাজার ১১৬ জন হজযাত্রী। মোট ১৪১টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৫১ হাজার ৩৫৯ জন। আবেদনের বিপরীতে শতভাগ ভিসা ইস্যু করা হয়েছে।

হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

হেল্পডেস্কে তথ্যমতে, এ পর্যন্ত মোট ১৪১টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭১টি, সৌদি এয়ারলাইনসের ৪৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৫টি ফ্লাইট পরিচালনা করেছে। গতকাল পর্যন্ত মোট ফ্লাইটের ৬৫ দশমিক ৪ শতাংশ, আর মোট হজযাত্রীদের মধ্যে ৬৫ শতাংশ

এদিকে হজ পালন করেতে গিয়ে এখন পর্যন্ত ৯ জন মারা গেছেন। সর্বশেষ মক্কার নুরুল আলম (৬৫) নামে একজন মারা গেছেন। এনিয়ে চলতি বছরের যারা গেছেন মোট ৯ জন। এর মধ্যে মক্কায় সাতজন এবং মদিনায় দুইজন। চলতি হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি হিসেবে গত ১৫ মে মো. আসাদুজ্জামান নামে এক হজযাত্রী মারা যান।

এর আগে, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। হজের শেষ ফ্লাইট যাবে ১২ জুন।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় গাইডসহ হজ পালনে সৌদি আরব যাবেন ৮৫ হাজার ২৫২ জন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন ৪ হাজার ৫৬২ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৮০ হাজার ৬৯৫ জন। প্রতি প্রতি ৪৪ জনে একজন করে গাইড হিসেবে ১ হাজার ৮৯৯ জন হজযাত্রীদের সঙ্গে যাবেন।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী এজেন্সির সংখ্যা ২৫৯টি।হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২০ জুন আর শেষ ফিরতি ফ্লাইট ২২ জুলাই।

শেয়ার করুন:-
শেয়ার