ক্যাটাগরি: জাতীয়

ঘূর্ণিঝড়ে কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্রে বেড়েছে উৎপাদন

ঘূর্ণিঝড় রিমাল পরবর্তী ভারি বর্ষণে দেশের বৃহত্তম রাঙামাটির কাপ্তাই হ্রদে পানির পরিমাণ কিছুটা বেড়েছে। যার ফলে পানির ওপর নির্ভরশীল দেশের একমাত্র পানি বিদ্যুৎকেন্দ্র কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র (কপাবিকে) এর বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে।

আগে পানির অভাবে মাত্র ১টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হলেও বর্তমানে ২টি ইউনিট একসঙ্গে চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা যায়, কয়েক মাস কাপ্তাই হ্রদে পানির স্তর সর্বনিম্ন পর্যায়ে নেমে আসায় এই বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট থেকে মাত্র একটি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছিল। দৈনিক মাত্র ২৫ থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হতো।

তবে সর্বশেষ শুক্রবার (৩১ মে) প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বুধবার থেকে এখন পর্যন্ত এই কেন্দ্রে ২টি ইউনিট চালু করা হয়েছে। তার মধ্যে ১নং ইউনিট থেকে ৩০ মেগাওয়াট এবং ২নং ইউনিট হতে ২৫ মেগাওয়াটসহ সর্বমোট ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

এ বিষয়ে কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বৃদ্ধি পেলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে। তবে কাপ্তাই হ্রদে পানি বাড়ার জন্য আরও ভারি বৃষ্টিপাতের প্রয়োজন বলে তিনি জানান।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার