ক্যাটাগরি: অর্থনীতি

বাংলাদেশে সৌরবিদ্যুৎ বেচতে চায় ভারতের আদানি

বাংলাদেশে দীর্ঘদিন বিদুৎ বিক্রির পর এবার সৌরবিদ্যুৎ বিক্রি করতে আগ্রহ প্রকাশ করেছে ভারতের আলোচিত কোম্পানি আদানি গ্রুপ। ভারতে আদানির সৌরবিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করতে ঢাকায় এসে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে আমন্ত্রণ জানিয়েছেন গ্রুপটির কৃষি, তেল ও গ্যাস অংশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রণব বিনোদ আদানি।

বুধবার সচিবালয়ে পাঁচ সদস্যের দল নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে বৈঠক করে প্রণব বিনোদ আদানি তাঁকে এ আমন্ত্রণ জানান। অর্থমন্ত্রীও তাঁর সুবিধাজনক সময়ে আদানির সৌরবিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে যাবেন বলে সম্মত হয়েছেন। অর্থ বিভাগ সূত্র এ তথ্য জানা গেছে।

বৈঠকে আদানি গ্রুপের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা অনিল সারদানা, এস বি খিলিয়া, বিপুল যাদব ও অভিষেক তিয়াগি উপস্থিত ছিলেন। আর বাংলাদেশের দিক থেকে অর্থমন্ত্রীর সঙ্গে ছিলেন অর্থসচিব মো. খায়েরুজ্জামান মজুমদারসহ অর্থ বিভাগের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

বৈঠকের পর অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের জানান, ‘আদানি এরই মধ্যে বাংলাদেশে অনেক বিনিয়োগ করেছে, আরও করতে চায়। আমরা বিনিয়োগকে স্বাগত জানাই।’

প্রণব বিনোদ আদানিও সাংবাদিকদের বলেন, বাংলাদেশে অনেক সুযোগ রয়েছে। এখানে বিনিয়োগ করার বিষয়ে আমরা কী ভূমিকা পালন করতে পারি, তা নিয়ে বাংলাদেশের অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে বিদ্যুতের বকেয়া পরিশোধ নিয়েও প্রসঙ্গক্রমে আলোচনা হয়েছে। আদানি গ্রুপের সঙ্গে ২০১৭ সালে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ কেনার চুক্তি (পিপিএ) করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। চুক্তির প্রাথমিক হিসাব অনুযায়ী, ২৫ বছরে ক্যাপাসিটি চার্জ হিসেবে আদানিকে দিতে হবে ৯৬ হাজার ২০০ কোটি টাকা।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার