ক্যাটাগরি: জাতীয়

সাড়ে পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চসিক

সাড়ে পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় শনিবার (১ জুন) ৭টি ইপিআই জোনের আওতাধীন ৪১টি ওয়ার্ডে এক হাজার ৩২১টি কেন্দ্রে এসব ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (৩০ মে) নগরীর সদরঘাট এলাকার চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে সংবাদ সম্মেলনের পর চিকিৎসক ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান চসিক মেয়র মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

এর মধ্যে ৬-১১ মাস বয়সী ৮৫ হাজার শিশুকে একটি করে নীল (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী ৪ লাখ ৬০ হাজার শিশুকে একটি করে লাল রঙের (২ লাখ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এসময় তিনি ক্যাম্পেইন সফল করার বিষয়ে চসিকের স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি সম্পর্কে অবগত হয়ে দিকনির্দেশনা দেন।

সংবাদ সম্মেলনে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. ইমাম হোসেন রানা জানান, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শিশুর রাতকানা রোগ প্রতিরোধ এবং শিশুকে অপুষ্টি ও মৃত্যুর হাত থেকে বাঁচাবে। গত ১২ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে চসিক ৬-১১ মাসের ৭৯ হাজার ৮৯৫ শিশুকে নীল ও ১২-৫৯ মাসের ৪ লাখ ৫৫ হাজার ১৮২ শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছিল। আমাদের অর্জনের হার ৯৯ শতাংশ।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি জহর লাল হাজারী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব,আবদুস সালাম মাসুম, আতাউল্লাহ চৌধুরী, সিটি মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, চসিকের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা রফিকুল ইসলাম, ডা. টি চক্রবর্তী, সুমন তালুকদার, হাসান মুরাদ চৌধুরী, জুয়েল মহাজন, আকিল মাহমুদ নাফে, আবু সালেহ, হোসনে আরা, দিদারুল মুনির রুবেল ও শাহনাজ আকতার প্রমুখ।

শেয়ার করুন:-
শেয়ার