ঢাকা বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী গবেষণা মেলা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বোস সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি ইন ন্যাচারাল সায়েন্সেস-এর উদ্যোগে দিনব্যাপী ‘গবেষণা মেলা’ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিখ্যাত পদার্থবিজ্ঞানী সত্যেন বোস-এর জীবন, কর্ম, অবদান এবং তার সমসাময়িক গবেষণাকর্মকে কেন্দ্র করে বৃহস্পতিবার (৩০ মে) পদার্থ বিজ্ঞান বিভাগে আয়োজিত হয় মেলাটি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিজ্ঞান এবং জীববিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মেলা উদ্বোধন করেন।

বোস সেন্টারের পরিচালক অধ্যাপক ড. রতন চন্দ্র ঘোষের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ এবং সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক শামীমা কে চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঞা। ধন্যবাদ জ্ঞান করেন মেলা আয়োজক কমিটির সদস্য-সচিব ড. মুহাম্মদ রুহুল আমিন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশ্ববিখ্যাত বিজ্ঞানী সত্যেন বোসের স্মরণে এই মেলা আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, সত্যেন বোস তার জ্ঞান, মেধা ও গবেষণাকর্ম দিয়ে বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানী ও গবেষকদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তিনি শুধু একজন বিজ্ঞানী ছিলেন না, লেখক ও সম্পাদক হিসেবেও তার খ্যাতি রয়েছে। বিজ্ঞান চর্চা ও গবেষণার পাশাপাশি পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক অঙ্গনসহ ব্রিটিশবিরোধী আন্দোলনেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তার গবেষণা কর্ম যুগে যুগে তরুণ শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে আসছে।

উপাচার্য আরও বলেন, নিয়মের মধ্যে দিয়ে সুশৃঙ্খলভাবে মৌলিক ও যুগোপযোগী গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নিতে গবেষণা কেন্দ্রগুলোকে কার্যকরী ভূমিকা রাখতে হবে। স্বনির্ভর ও উন্নত জাতি বিনির্মাণে গবেষণা কার্যক্রমে মনোযোগী হওয়ার জন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি উপাচার্য আহ্বান জানান।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার