ক্যাটাগরি: অর্থনীতি

জুলাই থেকে মূল্যস্ফীতি কমতে শুরু করবে: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আমাদের মূল্যস্ফীতির সমস্যা আছে, যার কারণে সুদের হার বাড়ানো হচ্ছে, আমরা আশাবাদী জুলাই থেকে মূল্যস্ফীতি কমতে শুরু করবে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ডলারের দাম বাজারের ওপরে ছেড়ে দিয়েছে। এখন ডলার রেট ১১৭ তে চলে এসেছে। ফলে ডলার সংকটও কিছুটা কমে আসবে।

বৃহস্পতিবার (৩০ মে) রাজধানীর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) কার্যালয়ে আয়োজিত এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে পলিসি অ্যাক্সচেঞ্জ ও এমসিসিআইর যৌথ উদ্যাগে বাংলাদেশ বিজনেস ক্লাইমেক্স ইনডেক্স (বিবিএক্স) ২০২৩-২৪ প্রতিবেদন প্রকাশ করা হয়।

সালমান এফ রহমান বলেন, এই বাজেটে নতুন ধরনের সংস্কার আসবে। ট্যাক্স যারা দিচ্ছে তাদের কাছ থেকে কিভাবে আরো ট্যাক্স আদায় করা যায় তা আমরা করি। আমি বলে এসেছি, কিভাবে ট্যাক্স নেট বাড়ানো যায় তা করার জন্য। আমাদের ট্যাক্স-জিডিপি রেশিও গতবছরের তুলনায় কমেছে। এটা আমাদের জন্য একটি সমস্যা। এ সমস্যা মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, আমাদের দেশী এবং বিদেশী বিনিয়োগ দরকার। অনুকূল পরিবেশ তৈরি করার জন্য বিডা কাজ করছে। সরকার সবসময় ব্যবসায়ী বান্ধব। এটার ওপর আমাদের কাজ করতে হবে, কাজ করলে দেশী-বিদেশী বিনিয়োগ বাড়বে।

উপদেষ্টা বলেন, এত বড় অর্থনীতির তুলনায় আমাদের পুঁজিবাজার আরো শক্তিশালী থাকা দরকার। এ জন্য বাংলাদেশ ব্যাংক, এনবিআর, এক্সচেঞ্জ কমিশন সবার সঙ্গে কথা বলছি। প্রধানমন্ত্রীও চান আমাদের পুঁজিবাজারকে আরো শক্তিশালী করতে। পুঁজিবাজারকে শক্তিশালী করতে যা প্রয়োজন তা করতে হবে।

এমসিসিআইর সভাপতি কামরান টি রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিবিএক্স প্রতিবেদন উপস্থাপন করেন পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান ও সিইও মাসরুর রিয়াজ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিঞা। এসময় আরো বক্তব্য রাখেন ফরেইন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি জাভেদ আখতার প্রমুখ।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার