ক্যাটাগরি: আন্তর্জাতিক

ভারতীয় সামুদ্রিক পণ্য রপ্তানি কমেছে ৯ শতাংশ

গত অর্থবছরে ভারত থেকে সামুদ্রিক পণ্য রফতানি উল্লেখযোগ্য পরিমাণ কমেছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ২০২৩-২৪ অর্থবছরে প্রধান রফতানি বাজার যুক্তরাষ্ট্র ও ইউরোপে পণ্যের চাহিদায় মন্দা দেখা দিয়েছিল। এ সময় আগের অর্থবছরের তুলনায় রপ্তানি ৮ দশমিক ৭৪ শতাংশ কমে ৭৩৭ কোটি ডলার হয়েছে। খবর দ্য হিন্দু।

বাণিজ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুসারে, ২০২২-২৩ সালে ৮০৯ কোটি ডলারের সামুদ্রিক পণ্য রফতানি করে ভারত। অবশ্য সর্বশেষ অর্থবছরে রফতানি কমলেও চলমান ২০২৪-২৫ অর্থবছর নিয়ে আশাবাদী ব্যবসায়ীরা। কারণ সাম্প্রতিক সময়ে সামুদ্রিক পণ্যের ক্রয়াদেশ বেড়েছে।

ভারতের প্রধান সামুদ্রিক পণ্য হলো হিমায়িত চিংড়ি। রফতানিকারকদের মতে, চাহিদায় মন্দা, প্রতিষ্ঠিত অর্থনীতিতে উচ্চ মূল্যস্ফীতি ও একুয়েডর থেকে যুক্তরাষ্ট্রে হিমায়িত চিংড়ির রফতানি বৃদ্ধি গত অর্থবছরে ভারতের রফতানিকে প্রভাবিত করেছে।

২০২২-২৩ অর্থবছরে হিমায়িত চিংড়ির প্রধান আমদানিকারক ছিল যুক্তরাষ্ট্র ও চীন। এ সময় চিংড়ি রফতানি করে ভারত ৪৩ হাজার ১৩৫ কোটি রুপি বা ৫ হাজার ৪৮১ কোটি ডলার আয় করে। পণ্যের ওজনের দিক থেকে মোট রফতানিতে এর অংশ ৪০ দশমিক ৯৮ শতাংশ। ডলারে হিসাবে মোট আয়ে হিস্যা ছিল ৬৭ দশমিক ৭২ শতাংশ।

২০২২-২৩ অর্থবছরে হিমায়িত চিংড়ির সামগ্রিক রফতানি ছিল ৭ লাখ ১১ হাজার ৯৯ টন। এর মধ্যে যুক্তরাষ্ট্র ২ লাখ ৭৫ হাজার ৬৬২ টন ও চীন ১ লাখ ৪৫ হাজার ৭৪৩ টন আমদানি করে শীর্ষস্থানে ছিল।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার