ক্যাটাগরি: খেলাধুলা

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে রাজত্ব হারালেন সাকিব!

সময়টা একদমই ভালো যাচ্ছে না টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের। আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে একেবারেই মেলে ধরতে পারছেন না তারকা এই ক্রিকেটার। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সর্বশেষ সিরিজেও ছিলেন বর্ণহীন। ফলস্বরূপ, এবার র‍্যাঙ্কিংয়েও বড় ধাক্কা খেলেন সাকিব। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ক্রিকেটের তিন সংস্করণেই পেছালেন সাকিব

একসময় তিন ফরম্যাটের সেরা অলরাউন্ডার ছিলেন সাকিব। তবে সেই গৌরব এখন একেবারেই হারিয়ে ফেলেছেন তারকা অলরাউন্ডার। ওয়ানডে এবং টেস্টের শীর্ষস্থান তো আগেই হারিয়েছিলেন। এবার হারালেন টি-টোয়েন্টি অলরাউন্ডারের শীর্ষস্থান।

বুধবার (২৯ মে) সর্বশেষ হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। নতুন র‍্যাঙ্কিংয়ে সাকিবকে পেছনে ফেলে টি-টোয়েন্টির শীর্ষ অলরাউন্ডারের জায়গা দখল করেছেন শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। সাম্প্রতিক অফফর্মের কারণে দুইয়ে নেমে গেছেন সাকিব।

২২৮ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন হাসারাঙ্গা, যা সাকিবের চেয়ে ৫ পয়েন্ট বেশি। তিনে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবির রেটিং পয়েন্ট সাকিবের চেয়ে ৫ কম অর্থাৎ ২১৮।

সাম্প্রতিক অফফর্ম প্রভাব রেখেছে সাকিবের বোলিং এবং ব্যাটিং র‍্যাঙ্কিংয়েও। বোলিংয়ে ৩০ নম্বরে থাকা এই স্পিনার এক ধাপ পিছিয়ে নেমেছেন ৩১-এ। আর ব্যাটিংয়ে তিনি আগে ছিলেন ৭৯ নম্বর র‍্যাঙ্কিংয়ে। সেখান থেকে অবনমন হয়েছে ৩ ধাপ।

সাকিবের মতোই র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদের। ক্ষুদ্রতম ফরম্যাটের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ পিছিয়ে ৪৫ নম্বরে আছেন অধিনায়ক শান্ত, ৫ ধাপ পিছিয়ে লিটনের অবস্থান ৪০ নম্বরে। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ পিছিয়েছেন ২ ধাপ। অবনতির মিছিলে উন্নতি হয়েছে তাওহীদ হৃদয়, তানজিদ হাসান তামিমের। অভিষেকের পর থেকে দুর্দান্ত ব্যাটিং করে আসা তানজিদ ৩৪ ধাপ এগিয়ে ৮৭ নম্বরে উঠেছেন আর ১২ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছে ৬০ নম্বরে।

বোলিংয়ে তাসকিন ৫ ধাপ পিছিয়ে ২৮, শেখ মেহেদী ৩ ধাপ পিছিয়ে ৩২, শরিফুল ৩ ধাপ পিছিয়ে ৪৫ এবং অনিয়মিত নাসুম আহমেদ ১০ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৫৫ নম্বরে। তবে সুখবর দিয়েছেন মুস্তাফিজুর রহমান ও রিশাদ হোসেন। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে দুর্দান্ত বোলিং করে ২ ধাপ এগিয়েছেন মুস্তাফিজ, তার অবস্থান ২৩ নম্বরে। বড় লাফ দিয়েছেন রিশাদ, ৩৮ ধাপ এগিয়ে ৫২ নম্বরে উন্নীত হয়েছেন তিনি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার