ক্যাটাগরি: লাইফস্টাইল

বৃষ্টির দিনে ব্যাগে যে ৫ জিনিস অবশ্যই রাখবেন

ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর প্রভাব এখনও পুরোপুরি কাটেনি। টানা বৃষ্টি না থাকলেও কোথাও কোথাও এখনও হালকা বৃষ্টি, ঝড়ো হাওয়া বয়ে চলেছে। কিন্তু এই দুর্যোগেও চাইলেই বসে থাকার উপায় নেই। কাজের তাগিদে বাইরে বেরোতেই হচ্ছে। অফিসে, কর্মস্থলে যেতে হচ্ছে। এমন আবহাওয়ায় সঙ্গে ছাতা রাখতেই হবে। সামনে আসছে বর্ষাকাল। হঠাৎ করে ঝড়-বৃষ্টির আশঙ্কা থাকছেই। এ কারণে এ সময় প্রস্তুত হয়েই বাড়ি থেকে বের হতে হবে। তবে শুধু ছাতা নয়, অফিসের ব্যাগে আরও কয়েকটি জিনিস রাখা জরুরি। জেনে নেওয়া যাক বৃষ্টির দিনে ব্যাগে যে ৫ জিনিস রাখবেন।

বাড়তি পোশাক

বর্ষার সময় কখন বৃষ্টি নামবে, তা আগে থেকে বলা কঠিন। হয়তো বাড়ি থেকে বেরোলেন রোদ দেখে, মাঝরাস্তায় হঠাৎ বৃষ্টি নামল। তখন সাথে ছাতা না থাকলে বিপদ আরও বাড়বে। কিন্তু অনেকক্ষণেও বৃষ্টি না থামলে ভিজতে ভিজতেই অফিস যাওয়া ছাড়া উপায় থাকে না। তা ছাড়া মাঝেমাঝে এমন জোরে বৃষ্টি নামে যে ছাতা থাকলেও ভিজে যেতে হয়। ভিজে পোশাক পরে সারাদিন থাকা মোটেও ঠিক নয়। এ কারণে সঙ্গে সবসময় বাড়তি জামাকাপড় রাখুন। তাহলে অফিসে গিয়ে বদলে নিতে পারবেন। তাহলে ঠান্ডা লেগে যাওয়ার ভয় থাকবে না।

পাওয়ার ব্যাঙ্ক

আজকের দিনে মোবাইল ছাড়া কোনো কাজই করা যায় না। তবে মোবাইল ব্যবহার করলেও অনেকসময় চার্জ দেওয়ার কথা ভুলে যান। আবার অতিরিক্ত ব্যবহারের কারণে অনেকসময় চার্জ শেষও হয়ে যায়। সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক থাকলে রাস্তাতেই চার্জ দিয়ে নেওয়া যায়। বিশেষ করে বর্ষাকালে পাওয়ার ব্যাঙ্কের আরও বেশি দরকার পড়ে। কারণ, এই সময়ে ঘন ঘন লোডশেডিং হয়। ফলে অফিসেও পাওয়ার কাট হতে পারে। পাওয়ার ব্যাঙ্ক থাকলে এই সমস্যা এড়ানো যায়।

স্যানিটাইজার

বর্ষায় সংক্রমণের ভয় বেশি। এই সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা জরুরি। বিশেষ করে খাবার খাওয়ার আগে স্যানিটাইজ়ার ব্যবহার করা জরুরি। কোথাও হাত ধোয়ার ব্যবস্থা না থাকলে স্যানিটাইজ়ার না মেখে খাবেন না। তাই বৃষ্টির দিনে ব্যাগে সব সময় স্যানিটাইজ়ারের একটি বোতল রেখে দিন।

রুমাল

প্রচণ্ড বৃষ্টিতে সঙ্গে ছাতা থাকলেও বৃষ্টির ছিটে গায়ে এসে লাগেই। অনেকেই আবার ছাতা নিয়ে যেতেও ভুলে যান। কোনও কারণে ভিজে গেলে পানি মোছার জন্য সঙ্গে রুমাল রাখুন। তাহলে অন্তত মাথা এবং হাত-পা মুছে নিলেও ঠান্ডা লেগে যাওয়ার ঝুঁকি কমবে।

ওয়াটারপ্রুফ ব্যাগ

দরকারি কাগজপত্র, কোনও যন্ত্রপাতি কিংবা অন্য কোনও প্রয়োজনীয় জিনিস সঙ্গে থাকলে সেগুলি একটি ওয়াটারপ্রুফ পাউচে ভরে সেটা ব্যাগে রাখুন। গুরুত্বপূর্ণ জিনিসপত্র সুরক্ষিত রাখতে এ সময়ে পানিরোধী ব্যাগ ব্যবহার করা জরুরি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার