ক্যাটাগরি: পুঁজিবাজার

ক্যাপিটাল গেইনে করারোপ বিনিয়োগকারীদের বোঝা হয়ে দাঁড়াবে: ডিএসইর চেয়ারম্যান

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু বলেছেন, ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ করলে তা বিনিয়োগকারীদের জন্য বোঝা হয়ে দাঁড়াবে। মঙ্গলবার (২৮ মে) ঢাকা ক্লাবে আয়োজিত ডিএসইর প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ডিএসইর চেয়ারম্যান বলেন, বর্তমানে বাজার পরিস্থিতি এবং করোনা মহামারির প্রভাব বিবেচনা করে এবং বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে এ ধরনের করের হার বর্তমানে ০ দশমিক ০৫ শতাংশ থেকে কমিয়ে পুনঃনির্ধারণ করা প্রয়োজন। ০ দশমিক ০২ শতাংশ করা যেতে পারে।

ড. হাফিজ বলেন, উৎসে লভ্যাংশ আয়ের ওপর কর সম্পূর্ণ এবং চূড়ান্ত নিষ্পত্তি হিসাবে বিবেচনা করা এবং লভ্যাংশ প্রাপ্তির প্রথম পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত কর ছাড়ের প্রস্তাব করছি।

তিনি বলেন, লভ্যাংশ আয়ের ওপর উৎস করকে, সঞ্চয় পত্রের মুনাফার ওপর কর্তনকৃত করের ন্যায় চূড়ান্ত কর আদায় হিসেবে বিবেচনা করা প্রয়োজন। তালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর হার হ্রাস। এই হারের পার্থক্য ৭ দশমিক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০-১২ দশমিক ৫ শতাংশ করার জন্য অনুরোধ জানাচ্ছি।

১৭ দশমিক ৫ শতাংশ প্রস্তাব ডিএসইর চেয়ারম্যান বলেন, তালিকাভুক্ত কোম্পানির করহার ২০ শতাংশ আছে। সেটা ১৭ দশমিক ৫ শতাংশ করার হোক। আর অ-তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে সেটা ৩৭ দশমিক ৫ শতাংশ বা ৪০ শতাংশ করা হোক।

ডিএসইর চেয়ারম্যান জানান, তালিকাভুক্ত বন্ড থেকে অর্জিত আয় বা সুদের ওপর কর অব্যাহতি দেওয়া দরকার। জিরো কুপন বন্ডের মতো, স্টক এক্সচেঞ্জের যেকোনো বোর্ডের তালিকাভুক্ত যেকোনো করপোরেট বন্ড থেকে উদ্ভূত সুদ/আয় ইস্যুকারি এবং বিনিয়োগকারীদের জন্য নির্বিশেষে কর অব্যাহত বিবেচনা করা যেতে পারে। সুকুকসহ সব ধরনের বন্ড এবং অ্যাসেট ব্যাকড সিকিউরিটিজ আয়কর আইন, ২০২৩ এর সেকশন ১০৬ থেকে বাদ দেওয়া যেতে পারে।

করারোপ না করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, পুঁজিবাজার তথা দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের কথা বিবেচনায় রেখে সাধারণ বিনিয়োগকারীদের স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানির সিকিউরিটিজ লেনদেন হতে অর্জিত মূলধনী মুনাফার ওপর নতুন করে করারোপ না করার এবং হ্রাসের জন্য অনুরোধ জানাচ্ছি।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খাইরুল বাশার আবু তাহের মোহাম্মাদ, প্রধান অর্থনৈতিক কর্মকর্তা, প্রধান পরিচালন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এবং ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) সাত্তিক আহমেদ শাহ, পরিচালক মো. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, মোহাম্মদ শাহজাহান, রিচার্ড ডি’ রোজারিও, শরীফ আনোয়ার হোসেন, মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম এবং মহাব্যবস্থাপক ও কোম্পানী সচিব মোহাম্মদ আসাদুর রহমান।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার