ক্যাটাগরি: অর্থনীতি

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে নেওয়া উদ্যোগগুলো কার্যকর করতে বেসরকারি খাতকে নিবিড়ভাবে সম্পৃক্ত করার কোনো বিকল্প নেই। এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারি খাতের সম্পৃক্ততা বাড়াতে এফবিসিসিআইকে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন।

সোমবার (২৭ মে) এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে আয়োজিত বাংলাদেশ প্রাইভেট সেক্টর ওয়ার্কিং কমিটির (বিপিএসডব্লিউসি) ফাইভ থিমেটিক গ্রুপের দ্বিতীয় সভায় এ পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক বলেন, এসডিজি বাস্তবায়নে অন্যতম অংশীজন হলো বেসরকারি খাত। কাজেই বেসরকারি খাতের অভিভাবক হিসেবে এখানে এফবিসিসিআইয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসডিজি বাস্তবায়নে এফবিসিসিআই কীভাবে আরও কার্যকরী ভূমিকা রাখতে পারে সে বিষয়ে কৌশলপত্র তৈরি করা যেতে পারে। এফবিসিসিআইয়ের সকল সদস্যকে এসডিজির লক্ষ্যগুলোর সঙ্গে সম্পৃক্ত করা এবং তা অর্জনে উদ্যোগী করতে হবে। এক্ষেত্রে এফবিসিসিআই প্রয়োজন মনে করলে একাডেমিয়া ও এক্সপার্টদের সহযোগিতা নিতে পারে।

এসডিজি বাস্তবায়নে সরকারের নানা উদ্যোগ ও পরিকল্পনার কথা তুলে ধরেন মো. আখতার হোসেন। এ অগ্রযাত্রায় এফবিসিসিআইয়ের নেতৃত্বে বেসরকারি খাতের পূর্ণ সহযোগিতা থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভায় অংশ নিয়ে এসডিজির এজেন্ডা বাস্তবায়নে সরকার, বেসরকারি খাত ও জাতিসংঘের এজেন্সিগুলো কীভাবে আরও কার্যকরী ভূমিকা রাখতে পারে সে বিষয়ে আলোকপাত করেন বিপিএসডব্লিউসির সদস্যরা। এসময় টেকসই উন্নয়নে অন্তর্ভুক্তিমূলক প্রভাব ও গুরুত্ব অনুযায়ী থিমেটিক এসডিজি এজেন্ডাগুলোর ওপর মতামত জানান তারা।

ওয়ার্কিং গ্রুপ-৪ এর কনভেনর এ কে এম শামসুদ্দোহার সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন জাতিসংঘের বিভিন্ন এজেন্সি এসডিজি ফোকাল পয়েন্ট এবং প্রতিনিধি, এফবিসিসিআইয়ের সেইফটি কাউন্সিলের উপদেষ্টা এবং বিপিএসডব্লিউসির সদস্য সচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মো. শহীদুল্লাহ, এফবিসিসিআইয়ের বাণিজ্য ও ট্যারিফ নীতি বিষয়ক উপদেষ্টা মনজুর আহমেদ, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) মহাসচিব ফারুক আহমেদ প্রমুখ।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার