ক্যাটাগরি: পুঁজিবাজার

শাহজিবাজার পাওয়ার বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়লো ৫ বছর

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানির রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ৫ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেইসঙ্গে বিদ্যুৎ বিভাগের ৫টি প্রকল্পে অতিরিক্ত ৯৭ কোটি ৭২ লাখ ১৯ হাজার ২০৫ টাকা ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সোমবার (২৭ মে) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সভায় মাধবপুর, হবিগঞ্জ ৮৬ মেগাওয়াট গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের বর্ধিত মেয়াদের ট্যারিফ অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। বিদ্যুৎকেন্দ্রের স্পন্সর কোম্পানি শাহজিবাজার পাওয়ার কোম্পানির সঙ্গে সরকারের ১৫ বছর চুক্তির মেয়াদ ২০২৪ সালের ৯ ফেব্রুয়ারি উত্তীর্ণ হয়।

এ বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আরও ৫ বছর বাড়ানোর জন্য সুপারিশ করে বাবিউবো। বাবিউবো এবং নেগোসিয়েশন কমিটি স্পন্সর কোম্পানির সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে চুক্তির শর্ত চূড়ান্ত করে বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ৫ বছর বাড়ানোর জন্য ট্যারিফ কিলোওয়াট ঘণ্টা ৭ দশমিক ০৪১২ টাকা হিসাবে নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট ভিত্তিতে সংশোধিত চুক্তি সম্পাদনের অনুমোদন দিয়েছে।

বর্ধিত মেয়াদে (৫ বছরে) স্পন্সর কোম্পানিকে ১ হাজার ৮৫৬ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে। বর্ণিত প্রস্তাবে ট্যারিফ আগের তুলনায় হ্রাস পাওয়ায় বর্ধিত মেয়াদে প্রায় ৭১ দশমিক ২০ কোটি টাকা ব্যয় সাশ্রয় হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার