ক্যাটাগরি: পুঁজিবাজার

পুঁজিবাজার গতিশীল করতে সমন্বয় কমিটি গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

দেশের পুঁজিবাজারের সকল সমস্যার দ্রুত সমাধানসহ গতিশীল ও কার্যকর বাজার গঠনে জোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে শিগগিরই একটি সমন্বয় কমিটি গঠন করার তাগিদ দেন তিনি। পাশাপাশি পুঁজিবাজারের উন্নয়নে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন সরকারপ্রধান।

শনিবার (২৫ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেশের অর্থনীতির নানান বিষয় নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, বিডার চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, ডিবিএর সাবেক প্রেসিডেন্ট ও ডিএসইর পরিচালক রিচার্ড ডি’ রোজারিও, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিমসহ এফবিসিসিআইর প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা যায়, পুঁজিবাজারে চলমান অস্থিরতা কাটাতে ডিএসইর সাবেক সভাপতি ও বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুসহ বাজার সংশ্লিষ্টদের নিয়ে সমন্বয়ক কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান কীভাবে আরও বাড়ানো যায় সে ব্যাপারে পরিকল্পনা করার নির্দেশ দিয়েছেন তিনি।

বৈঠক সূত্র জানায়, ক্যাপিটাল গেইন বা মূলধনী আয়ের ওপর করারোপের বিষয়ে বৈঠকে আলোচনা হয়। এ বিষয়ে এনবিআরের সাথে প্রধানমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে। এছাড়াও তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানির কর হার পার্থক্য নিয়ে বৈঠকে আলোচনা হয়। বিনিয়োগকারীদের সুবিধাসহ নানান বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। একইসাথে সরকারি প্রতিষ্ঠান, মাল্টি ন্যাশনাল কোম্পানিগুলোকে পুঁজিবাজারে বাধ্যতামূলক তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্তের কর হারের পার্থক্যসহ পুঁজিবাজারের বাকি সকল সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী সব ধরনের সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

এসময় ডিএসইর পরিচালক রিচার্ড ডি’ রোজারিও পুঁজিবাজার গতিশীল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট বেশ কিছু প্রস্তাব তুলে ধরেন। একই সঙ্গে এসব প্রস্তাব নোট করা হয়েছে , যা পরবর্তী বৈঠকে করণীয় বিষয় ঠিক করা হবে।

বর্তমান সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা আহসানুল ইস‌লাম টিটু ২০১৩-১৪ মেয়াদে ঢাকা স্টক এক্সচেঞ্জের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পুঁজিবাজার বিশেষজ্ঞ এবং ব্যবসায়ী হিসেবেও প‌রি‌চিত বাণিজ্য প্রতিমন্ত্রীর ওপর গতিশীল ও কার্যকর পুঁজিবাজার গঠনের সব দায়িত্ব ন্যাস্ত করছেন প্রধানমন্ত্রী।

এর আগে গত ৯ মে সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাজার প্রতিযোগিতামূলক করতে কোন কোন সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে আনা যায়, তা নিয়ে কাজ করতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি।

সেদিনের বৈঠক শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনাকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে আখ্যায়িত করে পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বলেন, পুঁজিবাজারে আসলে সরকারি প্রতিষ্ঠানের প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা বাড়বে। কারণ, তারা শেষ পর্যন্ত তাদের ব্যয় কমিয়ে আনতে সক্ষম হবে। এটি প্রতিযোগিতার মনোভাবও তৈরি করবে এবং কোম্পানিগুলো নিজস্ব আয়ের ওপর ভিত্তি করে প্রকল্প গ্রহণ করতে সক্ষম হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার