‘এ’ ক্যাটাগরিতে জেনেক্স ইনফোসিস

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০২-০৩ ০৯:২৯:৫০

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ লভ্যাংশ দেয়ায় জেনেক্স ইনফোসিস শেয়ারকে ‘এন’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করেছে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ২ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৬ টাকা ৭০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৫ টাকা ৯৮ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) জেনেক্স ইনফোসিস লিমিটেডের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮১ পয়সা। এ হিসাবে প্রথমার্ধে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১ টাকা ২৮ পয়সা বা ১৫৮ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) প্রতিষ্ঠানটির সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ২১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৯ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ১৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ৭০ পয়সা।

২০১৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯৩ কোটি ৮৪ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৪২ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৩৮ লাখ ৪০ হাজার। এর মধ্যে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৪ দশমিক ৪৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৭ দশমিক ৩৮ শতাংশ ও বাকি ৩৮ দশমিক ১৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।