ক্যাটাগরি: পুঁজিবাজার

দীর্ঘ দেড় বছর পর সর্বনিম্ন লেনদেন শেয়ারবাজারে

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায় এদিন কমেছে লেনদেনের পরিমাণ। এ হিসাবে দীর্ঘ দেড় বছর বা ১৮ মাস পর সর্বনিম্ন লেনদেন হয়েছে আজ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, রোববার (২৬ মে) ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৬১ দশমিক ৫৪ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ২৫০ পয়েন্টে। এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ১৩ দশমিক ০৬ পয়েন্ট কমে ১১৪৬ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ১৮ দশমিক ৯৮ পয়েন্ট কমে ১৮৮৮ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৩২২ কোটি ৭৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫০৮ কোটি ৩১ হাজার টাকা। এর আগে ২০২২ সালের ২৪ নভেম্বর ৩২৩ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এ হিসাবে দীর্ঘ ১৮ মাস পর এদিন সর্বনিম্ন লেনদেন হয়েছে।

রোববার ডিএসইতে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৩১টি কোম্পানির, বিপরীতে ৩২২ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার