জাপানে ২৯ বছরের মধ্যে রেকর্ড উত্থান

বিশ্বজুড়ে পুঁজিবাজারে বাইডেন জোয়ার

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২০-১১-১০ ০০:৪৮:৩৮

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের খবরের পর সোমবার জাপানের শেয়ার বাজারে ২৯ বছরের মধ্যে রেকর্ড লেনদেন হয়েছে।

জাপানের প্রধান পুঁজিবাজার ‘নিক্কেই ২২৫’-এ এক দিনেই সূচক বেড়েছে ২.১ শতাংশ। ১৯৯১ সালের পর এটি সর্বোচ্চ বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

মূলধন বাড়ানোর পরিকল্পনা ঘোষণার পর জাপান এয়ারলাইন্সের শেয়ারের দাম ১১ শতাংশ কমার পরও শেয়ারবাজারে এ উত্থান হয়েছে।

চীন, হংকং, অস্ট্রেলিয়াসহ ইউরোপ ও এশিয়ার অধিকাংশ দেশের শেয়ারবাজারেও পড়েছে ইতিবাচক প্রভাব।

এদিকে ভারতের মুম্বাই স্টক এক্সচেঞ্জের ৭০৪ পয়েন্ট সূচক বেড়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ফল ঘোষণায় দীর্ঘসূত্রতা ও অনিশ্চয়তার কারণে এশিয়া অঞ্চলের বিনিয়োগকারীরা ঘাবড়ে গিয়েছিলেন।

জো বাইডেনের জয়ের পর এখন আশা করা হচ্ছে, নতুন প্রশাসন আর্থিক খাতকে আরও প্রসারিত করবে। করোনার কারণে তৈরি হওয়া অর্থনৈতিক অচলাবস্থা কাটাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এমনকি চীনা বিনিয়োগকারীরাও আশা প্রকাশ করেছেন, বাইডেনের জয়ে বাণিজ্য ও প্রযুক্তি খাতে ইতিবাচক পরিবর্তন আসতে পারে।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ব্যাংকের চীনা অর্থনীতিবিষয়ক প্রধান ল্যারি হু বলেন, ‘নির্বাচন শেষ হওয়ায় রাজনৈতিক অনিশ্চয়তা অনেকাংশে কেটে গেছে।’

চীনের প্রধান পুঁজিবাজার সাংহাই কম্পোজিটেও সোমবার সূচক বেড়েছে প্রায় ২ শতাংশ।

ল্যারি হু বলেন, বাইডেনের জয়কে ইতিবাচক হিসেবে নিয়েছে বাজার। কারণ চীনের সঙ্গে নতুন করে বাণিজ্যযুদ্ধে তিনি (বাইডেন) খুব বেশি আগ্রহী নন। এ ছাড়া নতুন প্রযুক্তিযুদ্ধের সম্ভাবনাও কমেছে।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর গত চার বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমাগত সম্পর্ক খারাপ হয়েছে চীনের। এর মধ্যে ২০১৮ সালে দুই দেশই একে অপরের পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে বাণিজ্যযুদ্ধেও জড়িয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।