ক্যাটাগরি: আন্তর্জাতিক

চীনের প্রভাবে নেতিবাচক বৈশ্বিক করপোরেট মুনাফা

চীনের অর্থনৈতিক শ্লথতায় সর্বশেষ তিন প্রান্তিকের মধ্যে জানুয়ারি-মার্চ প্রান্তিকে প্রথমবারের মতো বিশ্বব্যাপী করপোরেট মুনাফা কমেছে। দেশটির নানা খাতের ওপর বিভিন্ন দেশের অনেক প্রতিষ্ঠানের নির্ভরতা রয়েছে। ফলে চীনের অর্থনৈতিক মন্থরতার সরাসরি প্রভাব পড়েছে এসব কোম্পানির ব্যবসায়িক মুনাফায়। খবর নিক্কেই এশিয়া।

মার্চে শেষ হওয়া প্রান্তিকে চীনের একাধিক শিল্প খাতে উৎপাদনে মন্থরতা দেখা যায়। এর মধ্যে রাসায়নিক থেকে ইস্পাত ও সরঞ্জাম খাত উল্লেখযোগ্য। অন্যদিকে এ সময় মার্কিন টেক জায়ান্ট ও সেমিকন্ডাক্টর-সম্পর্কিত কোম্পানিগুলো জেনারেটিভ এআইয়ের মাধ্যমের মুনাফা অর্জন করেছে।

কুইক ফ্যাক্টসেট ও অন্যান্য উৎস থেকে প্রাপ্ত আয়ের হিসাব ও পূর্বাভাস অনুসারে, যুক্তরাষ্ট্র, জাপান, চীন ও ইউরোপসহ বিভিন্ন অঞ্চলে ২৪ হাজার ৬০০টি পাবলিকলি ট্রেড করা কোম্পানির নিট মুনাফা বার্ষিক ৬ শতাংশ কমে ১ দশমিক ১১ ট্রিলিয়ন হয়েছে। মোট বৈশ্বিক বাজার মূলধনের ৯০ শতাংশ এসব কোম্পানির দখলে।

মার্চে শেষ হওয়া প্রান্তিকে বৈশ্বিক ১৭টি শিল্প খাতের মধ্যে নয়টিতে মুনাফা বেড়েছে। অন্যদিকে আগের প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) মুনাফা বেড়েছিল ১১ খাতে।

বছরের প্রথম প্রান্তিকে চীনা কোম্পানিগুলোর নিট মুনাফা প্রায় ১০ শতাংশ কমেছে। দেশটির তালিকাভুক্ত ব্যবসায় মোট মুনাফার প্রায় ৪০ শতাংশ করে ব্যাংকগুলো। কিন্তু আবাসন খাতকে উৎসাহিত করার লক্ষ্যে সরকার নিম্ন সুদহার নির্ধারণ করায় চীনের আর্থিক খাত এখন ভুগছে। দেশটির শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অব চায়না মুনাফা আগের প্রান্তিকের তুলনায় আরো সংকুচিত হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার