ক্যাটাগরি: পুঁজিবাজার

সিএসই চেয়ারম্যানের চীনা কমোডিটি ট্রেডিং প্লাটফর্ম পরিদর্শন

বাংলাদেশ কমোডিটি ডেরিভেটিভস মার্কেটের ভবিষ্যত সহযোগিতার জন্য চীনের গুয়াংডেং অবস্থিত কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) পরিদর্শন করেছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। বুধবার (২২ মে) তিনি চীনের কিউএমই পরিদর্শন করেন।

এ সময় সিএসই চেয়ারম্যান কিউএমইর শীর্ষ কর্মকর্তাদের সাথে একটি সভা করেন এবং বাংলাদেশে একটি দক্ষ পণ্য ডেরিভেটিভস বাজার স্থাপনের জন্য পরামর্শক পরিষেবা, ব্যবসায়িক সহযোগিতা, তথ্য প্রযুক্তি সহায়তা এবং ক্রেতা বিক্রেতার সহায়তার ক্ষেত্রে ভবিষ্যতের সহযোগিতার জন্য একটি ফলপ্রসূ আলোচনা করেন।

কিউএমই হলো হংকং এক্সচেঞ্জ এবং হংকং ক্লিয়ারিং লিমিটেডের যৌথ উদ্যোগে গঠিত একটি ফিজিক্যাল কমোডিটি ট্রেডিং প্লাটফর্ম, যার শেয়ারহোল্ডাররা হলেন হংকং গ্রুপ এবং কিয়ানহাই ফিন্যান্সিয়াল হোল্ডিং। এটি শিকাউ, কিয়ানহাই পাইলট মুক্ত বাণিজ্য অঞ্চল, গুয়ান্ডং, চীনে অবস্থিত।

২০১৮ সালের ১৯ অক্টোবর অ্যালুমিনা ট্রেডিংয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে কিউএমই। এর প্রথম ফিজিক্যাল লেনদেনটি ছিল ৩০০০ টন অ্যালুমিনা, যার প্রতি টনের মূল্য ছিল ৩০৩০ ইয়েন। প্রথম লেনদেনটি চেলকো ট্রেড এবং জাইমেন জিয়াঙ্গুর মধ্যে সংগঠিত হয়েছিলো।

উল্লেখ্য, কিউএমইর প্রথম লেনদেনটি সে সময় বাজারে প্রকৃত লেনদেনের উপর ভিত্তি করে ফিজিক্যাল অ্যালুমিনার প্রথম বেঞ্চমার্ক মূল্যে লেনদেনের রেকর্ড করে।

কিউএমই এর লক্ষ্য হলো- প্রযুক্তি, ক্রস-বর্ডার সহযোগিতা এবং ফিন্যান্সের মাধ্যমে আর্থিক বাজারের সাথে সংযুক্ত করার জন্য একটি মানসম্মত সম্পদ কাঠামো স্থাপন করা, যাতে ফিজিক্যাল এন্টারপ্রাইজের জন্য অর্থায়নের সমস্যাগুলির একটি বাস্তব সমাধান দেওয়া যায়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার