ক্যাটাগরি: আন্তর্জাতিক

সৌদির তেল রপ্তানি ৯ মাসের সর্বোচ্চে

চলতি বছরের মার্চে সৌদি আরবের অপরিশোধিত তেল রপ্তানি বেড়েছে। এ নিয়ে টানা ২ মাস দেশটির জ্বালানি পণ্যটির রপ্তানি বাড়লো। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সোমবার (২০ মে) জয়েন্ট অর্গানাইজেশন ডাটা ইনিশিয়েটিভ (জেওডিআই) উপাত্ত প্রকাশ করেছে। তাতে দেখা যায়, গত মার্চে সৌদি আরবের অপরিশোধিত তেল রপ্তানি বিগত ৯ মাসের মধ্যে মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক সৌদি আরব। জেওডিআই’র সঙ্গে ঘনিষ্ঠ সূত্র রয়টার্সকে জানায়, বিশ্বজুড়ে চাহিদা না বাড়লে সৌদি এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাসের সদস্যভুক্ত দেশগুলো তেলের উত্তোলন আরও কমিয়ে দিতে পারে।

গত মার্চে সৌদি থেকে প্রতিদিন ৬ দশমিক ৪১৩ মিলিয়ন ব্যারেল তেল রপ্তানি বৃদ্ধি পেয়েছে। আগের মাসে যা ছিল ৬ দশমিক ৩১৭ মিলিয়ন ব্যারেল। সেই হিসাবে দেশটি হতে দৈনিক জ্বালানি পণ্যটির রপ্তানি ১ দশমিক ৫ শতাংশ ঊধ্র্বমুখী হয়েছে।

আলোচ্য মার্চে সৌদি আরবে প্রতিদিন ক্রড অয়েলের উৎপাদন কমে ৮ দশমিক ৯৭৩ মিলিয়ন ব্যারেলে নেমেছে। গত ফেব্রুয়ারিতে তা ছিল ৯ দশমিক ০১১ মিলিয়ন ব্যারেল।

জেওডিআই’র পরিসংখ্যান অনুযায়ী, সৌদির পরিশোধনাগারগুলোতে দৈনিক শূন্য দশমিক ১১৫ মিলিয়ন ব্যারেল তেল পরিশোধন হ্রাস পেয়ে ২ দশমিক ৫৬৯ ব্যারেলে ঠেকেছে।

প্রতি মাসে তেল রপ্তানির উপাত্ত জেওডিআই’তে সরবরাহ করে উৎপাদনকারী দেশগুলো। পরে নিজেদের ওয়েবসাইটে তা প্রকাশ করে সংস্থাটি।

আগামী ১ জুন ভার্চুয়ালি বৈঠক করবে সৌদি এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাসের সদস্য দেশগুলো। সেখান থেকে তেলের উত্তোলন কমানোর সিদ্ধান্ত আসতে পারে।

শেয়ার করুন:-
শেয়ার