ক্যাটাগরি: পুঁজিবাজার

ক্যাপিটাল গেইনের ওপর করারোপ না করার অনুরোধ ডিএসই চেয়ারম্যানের

শেয়ারবাজারের মূলধনী আয় বা ক্যাপিটাল গেইনের ওপর করারোপ না করতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। পুঁজিবাজারের বর্তমান ক্রান্তিকালে বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনায় এই অনুরোধ জানানো হয়।

সোমবার (২০ মে) ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অন্যসব খাতের মতো অর্থনীতির অন্যতম চালিকাশক্তি দেশের পুঁজিবাজারেও নেতিবাচক প্রভাব পড়েছে। পুঁজিবাজারকে অধিকতর বিকশিত ও গতিশীল করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ ইতোমধ্যে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের অন্তর্ভুক্তির জন্য কর সংক্রান্ত কয়েকটি প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ডে জমা দিয়েছে।

ক্যাপিটাল গেইনের ওপর এনবিআরের কর আরোপিতের খবর গণমাধ্যমে প্রকাশের প্রতি উদ্বেগ প্রকাশ করে ডিএসই জানায়, বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের ওপর করারোপের সংবাদ পুঁজিবাজারে এক ধরনের ভীতি ও আতঙ্ক সৃষ্টি করেছে। এর প্রভাবে মার্কেট ক্রমাগত নিম্নমুখী হচ্ছে। তবে মূলধনী আয়ের ওপর করারোপ না করতে ইতোমধ্যে এনবিআরের চেয়ারম্যানকে অনুরোধ করেছেন ডিএসই চেয়ারম্যান।

প্রসঙ্গত, গত বছরের শুরুর দিকে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ। তারপর থেকেই তারা দেশের অর্থনৈতিক খাতে নানান পরামর্শ দিয়ে আসছে। তৃতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে অর্থনীতি পর্যালোচনা করতে এসে আইএমএফের প্রতিনিধি দল শেয়ারবাজার, শিল্প এবং তথ্যপ্রযুক্তি খাতে করছাড় বন্ধ করার পরামর্শ দেয়। এতেই ক্যাপিটাল গেইনের ওপর করারোপ করার বিষয়ে আলোচনা করে জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআর।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার