ক্যাটাগরি: জাতীয়

উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ১১৬ কোটিপতি

উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে প্রতিদ্বন্দ্বিতা করা চেয়ারম্যান পদপ্রার্থীদের মধ্যে ৭০ দশমিক ৫১ শতাংশই ব্যবসায়ী। এছাড়া ১১৬ প্রার্থীর ১ কোটি টাকা বা তার বেশি সম্পদ রয়েছে। নির্বাচন কমিশনে জমা দেয়া প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ (২য় ধাপ)-এর প্রার্থীদের হলফনামার তথ্য বিশ্লেষণ ও পর্যবেক্ষণ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য উপস্থাপন করে টিআইবি। সংবাদ সম্মেলনে টিআইবির বিশ্লেষণ ও পর্যবেক্ষণ উপস্থাপন করেন সংস্থাটির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের সহসমন্বয়ক ইকরামুল হক ইভান। এ সময় সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিআইবি জানায়, পদে ছিলেন এমন প্রার্থীদের গত ১০ বছরের হিসাব তুলনা করলে দেখা যায়, তাদের আয় ও অস্থাবর সম্পদ বেড়েছে যথাক্রমে ৫৪০ দশমিক ৬৮ ও ২১১ দশমিক ৯৮ শতাংশ। আর পাঁচ বছরে একজন প্রার্থীর আয় বেড়েছে সর্বোচ্চ ১০ হাজার ৯০০ ও অস্থাবর সম্পদ বেড়েছে সর্বোচ্চ ১১ হাজার ৬৬৬ শতাংশ। সংসদ নির্বাচনে একজন সংসদ সদস্যের সম্পদ বৃদ্ধির হার ছিল সর্বোচ্চ ৩ হাজার ৬৫ শতাংশ, যা সংসদ সদস্যদের তুলনায় প্রায় তিন গুণ। ১০ বছরে একজন প্রার্থীর আয়বৃদ্ধির হার সর্বোচ্চ ৫ হাজার ৩৩৬ শতাংশ। আইনি সীমা বা ১০০ বিঘা কিংবা ৩৩ একরের বেশি জমি আছে চার প্রার্থীর।

সংস্থাটি জানায়, পদে না থাকাদের ক্ষেত্রে আয় ৫৬ দশমিক ৪৭ শতাংশ বাড়লেও সম্পদ কমেছে ৪৫ দশমিক ৪৪ শতাংশ। গত পাঁচ বছরে পদে থাকাদের আয় বেড়েছে ১৪০ দশমিক ৬১ শতাংশ, অন্যদিকে পদে না থাকাদের আয় বেড়েছে ৭৭ দশমিক ৪৪ শতাংশ। একইভাবে এ সময়ে পদে থাকা প্রার্থীদের অস্থাবর সম্পদ বেড়েছে ২৩১ দশমিক ৬২ শতাংশ এবং যারা পদে ছিলেন না তাদের বেড়েছে ১০০ দশমিক ৩৩ শতাংশ। এক্ষেত্রে শুধু নির্বাচিতদের না, স্ত্রী ও নির্ভরশীলদের আয় ও সম্পদ বেড়েছে পাল্লা দিয়ে।

হলফনামা বিশ্লেষণ করে দেখা যায়, ব্যবসায়ী প্রার্থীদের সংখ্যা চতুর্থ নির্বাচনের তুলনায় ৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭ শতাংশ। দ্বিতীয় ধাপে প্রতিদ্বন্দ্বিতা করা চেয়ারম্যান পদপ্রার্থীদের ৭০ দশমিক ৫১ শতাংশই ব্যবসায়ী। ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের প্রায় ৬৮ দশমিক ৭৩ শতাংশ, নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের ২৯ দশমিক ২৬ শতাংশ ব্যবসাকে পেশা হিসেবে দেখিয়েছেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার