ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

ব্যাংকগুলো ছোট ব্যবসায়ীদের ঋণ দেয় না: এফবিসিসিআই সভাপতি

দেশের ব্যাংকগুলো ছোট ব্যবসায়ীদের ঋণ দেয় না, বড় ব্যবসায়ীদের দেয় বলে অভিযোগ করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

আজ রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) পণ্য মেলা ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, করোনার সময় ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েছিলেন। তখন ব্যবসায়ীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তখন প্রণোদনা না দিলে ব্যবসায়ীরা ঘুরে দাঁড়াতে পারতেন না।

এসএমইকে দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি উল্লেখ করে তিনি বলেন, এখাতে কাজ করে এগিয়ে যাচ্ছে দেশের মানুষ। বিশেষ করে নারীরা। এখাতে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ নেয়ার সুযোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রী।

তবে দেশের ব্যাংকগুলো গ্রামপর্যায়ের অনগ্রসর, অবহেলিত জনগোষ্ঠীকে ঋণ প্রদানে এগিয়ে আসলে এসএমই খাত আরও দ্রুত সমৃদ্ধ হবে বলেও জানান মাহবুবুল আলম। তিনি বলেন, কিন্তু দেশের বেশিরভাগ ব্যাংকই ছোট ব্যবসায়ীদের ঋণ দিতে চায় না। তারা ঋণ দেয় বড় বড় করপোরেট গ্রুপকে।

তিনি আরও বলেন, ব্যাংক বড় ব্যবসায়ীদের ঋণ দেয়, তাতে সমস্যা নেই। তবে ছোট ব্যবসায়ীদেরও দিতে হবে। কারণ এসএমই সমৃদ্ধ হলে দেশ এগিয়ে যাবে।

এসময় দেশকে এগিয়ে নিতে ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রতি বেশি গুরুত্ব দিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নতুন নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে। নিজে চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হয়ে অন্যকে চাকরি দিতে হবে। নারীদের আরও উদ্যোক্তা হতে হবে। নারীদের গৃহস্থালি কাজের পাশাপাশি উদ্যোক্তা হওয়ার সুযোগ করে দিতে হবে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার