গুগল ডকস থেকে ছবি ডাউনলোড করার সহজ উপায়

ওয়েব ব্রাউজার থেকে কোনো ছবি কম্পিউটারে সংরক্ষণ করার জন্য ছবির ওপর রাইট ক্লিক করলেই চলে। এক্ষেত্রে গুগল ডকসের বেলায় এ পদ্ধতি কাজ করে না। তবে ভালো খবর হল, গুগল ডকস থেকে প্রয়োজনীয় ছবি ডাউনলোড করার জন্য বেশ কিছু সহজ সমাধান রয়েছে।

প্রথমত, এটি নির্দিষ্ট ডকুমেন্টের সব ছবি এক ফোল্ডারের মধ্যে নিয়ে আসে, ফলে আলাদা আলাদা করে ছবি ডাউনলোড করতে হয় না। দ্বিতীয় কারণ, এটি কেবল দুই হাজার পিক্সেলের চেয়ে চওড়া বা লম্বা ছবির রেজুলিউশন কমায়। ফলে, ছবির আসল সাইজই সংরক্ষণের সুযোগ থাকে। গুগল ডক ডাউনলোড করার জন্য প্রথমে গুগল ডকের ওপরের মেনু থেকে ফাইল অপশনে যান। এবার ‘ডাউনলোড’ অপশনটি সিলেক্ট করুন। পরে, ‘ওয়েব পেইজ (.এইচটিএমএল, জিপড)’ অপশনে ক্লিক করলে পিসি’র ডিফল্ট ব্রাউজারে একটি জিপ ফাইল সেইভ হয়ে যাবে। এর পর ডিফল্ট ডাউনলোড ফোল্ডারটি চালু করুন। ডকুমেন্টের নাম অনুসারে সেইভ হওয়া জিপ ফাইলটি খুলুন ও আনজিপ করুন। আনজিপ করার পর ফোল্ডারের ভেতর ‘ইমেজেস’ নামের একটি ফোল্ডার দেখা যাবে, যেখানে ওই ফাইলের সব ছবি থাকবে।

গুগল ডকস-এ সহজে ছবি সংরক্ষণ করার পদ্ধতি না থাকলেও গুগলের নোট অ্যাপ ‘গুগল কিপ’-এ এর উপায় রয়েছে। আর একটি বা দুটি ছবি ডাউনলোড করার ক্ষেত্রে এ পদ্ধতিটি সবচেয়ে ভাল কাজ করে। এর জন্য গুগল ডকসের ছবির ওপরে রাইট ক্লিক করে ‘ভিউ মোর অ্যাকশনস’ সিলেক্ট করতে হবে। এবার ‘সেইভ টু কিপ’ অপশনটি বেছে নিন। এবার ‘কিপ’ সাইডবার চালু হবে ও ছবিটি নোটের ওপরে দেখা যাবে। এখান থেকেই ছবিতে রাইট ক্লিক করে তা ডাউনলোড করা যাবে। তবে, এতে কেবল থাম্বনেইল সাইজে ডাউনলোড হবে ছবিটি। এ কারণে, কিপ সাইডবার থেকে ‘ওপেন ইন নিউ ট্যাব’ অপশনটি সিলেক্ট করুন। এটি করলে ডকসের বাইরে আলাদাভাবে কিপ চালু হবে। এবার ছবিতে রাইট ক্লিক করে ‘সেইভ ইমেজ অ্যাজ’ অপশনটি বেছে নিন।

শেয়ার করুন:-
শেয়ার