ক্যাটাগরি: পুঁজিবাজার

ডিএসইতে মূলধন কমেছে ৫ হাজার কোটি টাকা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (১২ মে থেকে ১৬ মে) গড় লেনদেন ২০ শতাংশের বেশি কমেছে। এ সময় ডিএসইর মূলধন কমেছে ৫ হাজার কোটি টাকার বেশি। সেই সঙ্গে কমেছে ডিএসইর সবকটি সূচক ও লেনদেনের পরিমাণ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ১ হাজার ৮২৪ কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে দশমিক ৭৪ শতাংশ বা ৫ হাজার ২০২ কোটি টাকা।

সূত্র মতে, সপ্তাহজুড়ে প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ২৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৯৬০ কোটি ৫৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ২০ দশমিক ৪৩ শতাংশ বা ১৯৬ কোটি ২৬ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৪ হাজার ৮০২ কোটি ৭২ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৯৮১ কোটি ৩১ লাখ টাকা।

আলোচ্য সপ্তাহে ডিএসইর সবকটি সূচকও কমেছে। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪৩ দশমিক ৬৩ পয়েন্ট বা ২ দশমিক ৫৪ শতাংশ। এছাড়া ডিএসইএস সূচক কমেছে ৩০ দশমিক ৪১ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৪১ দশমিক ২৫ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ২৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার