ক্যাটাগরি: জাতীয়

টিআইবি-সিপিডি এখনও ভুল স্বীকার করেনি: হাছান মাহমুদ

টিআইবি ও সিপিডি পদ্মা সেতু নিয়ে দুর্নীতির অনেক কথা বলেছে। কিন্তু, কানাডার আদালতে তা মিথ্যা প্রমাণ হলেও এ সংস্থাগুলো কোনো ভুল স্বীকার করেনি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ সোমবার (১৩ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিআইবি ও সিপিডি পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে অনেক কথা বলেছে। সংবাদ সম্মেলন করেছেন সংস্থাগুলোর প্রধানরা। কিন্তু, কানাডার আদালতে তা মিথ্যা প্রমাণিত হলেও এ সংস্থাগুলো কোনো ভুল স্বীকার করেনি৷ পদ্মা সেতু কেন্দ্রিক দুর্নীতির অভিযোগ এবং তা মিথ্যা প্রমাণের পর বিশ্বব্যাংক কিন্তু রেলসেতুতে অর্থায়ন করেছে। এ পুরোটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণে হয়েছে।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক চমৎকার। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, ভিসা নীতি সম্পর্কে কিছুটা রেখাপাত করেছে-এ নিয়ে আলোচনা চলমান রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সমস্ত পশ্চাৎপদতা, কূপমণ্ডকতা, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে দেশজুড়ে মানবতা ও দেশপ্রেম নিয়ে দেশে একটা সাংস্কৃতিক জাগরণ দরকার।

এ সময় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেই সময়কার গান, যে রকম অনুপ্রেরণা জোগাত মুক্তিকামী মানুষ ও দেশবাসীকে; আজও সেই গান বাজলে আমি দাঁড়িয়ে যাই। সেই গানগুলো এখনো আবেদনময়ী। সেইজন্য জাতি গঠনের জন্য গান-কবিতা নাটক দরকার, যেটি এখন তেমনভাবে হচ্ছে না। একটা সময় ছিল সমাজ পরিবর্তনে গান-কবিতা নাটক; যেভাবে মানুষকে জাগিয়ে তুলেছে, কেন জানি এখন সেভাবে হচ্ছে না। দেশে একটি প্রচণ্ড সাংস্কৃতিক আন্দোলন দরকার। সমস্ত পশ্চাৎপদতা, কূপমণ্ডকতা পেছনে রেখে, জাতিকে ঐক্যবদ্ধ ও উদ্বুদ্ধ করার জন্য একটি প্রচণ্ড সাংস্কৃতিক জাগরণ দরকার।

তিনি আরও বলেন, দেশে একটি প্রচণ্ড সাংস্কৃতিক জাগরণ দরকার এবং সেটি পশ্চাৎপদতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। আর মানবতা ও দেশাত্ববোধের পক্ষে এবং মানুষকে ঐক্যবদ্ধ করার জন্য একটি প্রচণ্ড সাংস্কৃতিক জাগরণ দরকার।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার