ক্যাটাগরি: আন্তর্জাতিক

চীনা পণ্যের ওপর শুল্ক আরও বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

চীনা পণ্যের ওপর আবারো বড় ধরনের শুল্ক আরোপ করতে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এ তালিকায় থাকছে বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি), সেমিকন্ডাক্টর, সৌর সরঞ্জাম ও চিকিৎসাসামগ্রী। চলতি সপ্তাহেই এ-সংক্রান্ত নীতিমালা জারি করা হতে পারে বলে জানিয়েছে পরিকল্পনাটির সঙ্গে সংশ্লিষ্ট দুই মার্কিন কর্মকর্তা। খবর এপি।

সূত্রটি জানিয়েছে, চীনা ইভির ওপর শুল্ক চার গুণ হতে পারে। এতে বিদ্যমান ২৫ শতাংশ শুল্ক বেড়ে ১০০ শতাংশ পর্যন্ত হতে পারে। তবে আনুষ্ঠানিক ঘোষণা না আসায় এ বিষয়ে বিস্তারিত তথ্য সরবরাহ করেননি তারা।

মার্কিন কর্মকর্তারা চীনের ইভি ও অন্যান্য পণ্যের অতিরিক্ত উৎপাদন সক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিলেন। তাদের দাবি, চীনের কম দামি পণ্য যুক্তরাষ্ট্রের চাকরির বাজারকে প্রভাবিত করছে। একই সঙ্গে তাদের প্রযুক্তি মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্রসহ শিল্পোন্নত দেশগুলোর আশঙ্কা, কম দামি চীনা পণ্য রফতানি ঢেউ তাদের অভ্যন্তরীণ উৎপাদনকে প্রভাবিত করবে। যুক্তরাষ্ট্রের জন্য উদ্বেগটি আরো প্রকট। কারণ চীনের গ্রিন এনার্জি থেকে উৎপাদিত পণ্যগুলো ডেমোক্র্যাটদের মূল্যস্ফীতি হ্রাস আইনের মাধ্যমে করা জলবায়ুবান্ধব বিনিয়োগগুলোকে দুর্বল করবে। প্রেসিডেন্ট জো বাইডেন ২০২২ সালের আগস্টে এ-সংক্রান্ত আইনে স্বাক্ষর করেছিলেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার