ক্যাটাগরি: আন্তর্জাতিক

১৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে টয়োটা

বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি), কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), সরবরাহ চেইন ও হাইড্রোজেন প্রযুক্তিসহ বিভিন্ন খাত শক্তিশালী করার লক্ষ্যে নতুন বিনিয়োগ ঘোষণা করেছে টয়োটা। পরিকল্পনা বাস্তবায়নে ২০২৫ সালের মার্চে শেষ হওয়া আর্থিক বছরে ১ হাজার ২৯০ কোটি ডলার (২ ট্রিলিয়ন ডলার) খরচ করবে এ জাপানি অটো জায়ান্ট। খবর নিক্কেই এশিয়া।

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) টয়োটা মোটরের নিট মুনাফা ছিল ৩ হাজার ১৮০ কোটি ডলার (৪ দশমিক ৯ ট্রিলিয়ন ইয়েন), যা ২০২৩ সালের একই সময়ের তুলনায় দ্বিগুণ। ইয়েনের দুর্বল মান ও হাইব্রিড যানবাহনের চাহিদার এ প্রবৃদ্ধির পেছনে মূল ভূমিকা রেখেছে বলে জানানো হয় সম্প্রতি প্রকাশিত কোম্পানির আর্থিক প্রতিবেদনে।

আর্থিক প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, সম্প্রতি শেষ হওয়া অর্থবছরে টয়োটার পরিচালন আয় ছিল ৫ দশমিক ৩ ট্রিলিয়ন ইয়েন, যা বার্ষিক ৯৬ দশমিক ৪ শতাংশ বেড়েছে। মোট আয় ছিল ৪৫ ট্রিলিয়ন ইয়েন, যা বার্ষিক ২১ দশমিক ৪ শতাংশ বেড়েছে। উভয় ক্ষেত্রেই আয়ের রেকর্ড গড়েছে টয়োটা।

হাইব্রিড গাড়ির দৃঢ় চাহিদা এবং উত্তর আমেরিকা ও ইউরোপে গাড়ির সংশোধিত মূল্য প্রতিষ্ঠানটির পরিচালন আয়ে আরো ২ ট্রিলিয়ন ইয়েন যোগ করেছে। ইয়েনের দুর্বল মান বৈদেশিক আয়ে অবদান রেখেছে। বৈদেশিক মুদ্রার হার পরিচালন আয়ে অতিরিক্ত ৬৮ হাজার ৫০০ কোটি ইয়েন যোগ করেছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার