পদ্মায় বসল ২৩তম স্প্যান, দৃশ্যমান ৩৪৫০ মিটার

জেলা প্রতিনিধি প্রকাশ: ২০২০-০২-০২ ১৭:১৯:৩৭

শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসেছে পদ্মা সেতুর ২৩তম স্প্যান। রবিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে ৬-এ আইডি নম্বরের স্প্যানটি সেতুর জাজিরা প্রান্তের ৩১ ও ৩২ নম্বর পিয়ারের ওপর বসানো হয়।
পদ্মা সেতুর একাধিক প্রকৌশলী এ খবর নিশ্চিত করেছেন। ২৩তম স্প্যান বসানোর পর সেতুর তিন হাজার ৪৫০ মিটার দৃশ্যমান হয়েছে।
সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর সংবাদ মাধ্যমকে জানান, সকাল ৮টায় মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিয়ান-ই ক্রেনে করে রওনা দেয় ২৩তম স্প্যান এবং বেলা পৌনে ৩টায় ৩১ ও ৩২ নম্বর পিয়ারের ওপর তা বসানো হয়।
এর আগে, গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে ১-ই আইডি নম্বরের ২২তম স্প্যানটি সেতুর মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। সেতুর প্রতিটি স্প্যান ১৫০ মিটার দীর্ঘ।

পদ্মা সেতুতে মোট ৪২টি পিয়ারে ৪১টি স্প্যান বসবে। আর ৪২টি পিয়ারের মধ্যে ৩৭টি পিয়ারের কাজ সম্পূর্ণ শেষ হয়েছে। পিয়ার ৮ এবং ১১ এর কাজ শিগগির শেষ হবে। পিয়ার ১০, ২৬ এবং ২৭ এর কাজ আগামী এপ্রিলের মধ্যে শেষ হবে।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, কনস্ট্রাকশন সাইটে এখন মোট ৩৫টি স্প্যান আছে, যার মধ্যে ২৩টি বসানো হয়েছে। দুটি স্প্যান বাংলাদেশের পথে জাহাজে আছে। বাকি চারটি চীনে তৈরি করা হচ্ছে।
৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।