৭% রাজস্ব বেড়েছে লেনোভোর

৭% রাজস্ব বেড়েছে লেনোভোর
কভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে অনেক প্রতিষ্ঠান বাড়ি থেকে কাজের সুযোগ করে দেয়। একই কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের বাড়ি থেকে ক্লাসের ব্যবস্থা চালু করে। যে কারণে মূলত কম্পিউটার ও ল্যাপটপ ডিভাইসের চাহিদা বৃদ্ধি পায়। ক্রমবর্ধমান গ্রাহক চাহিদার কারণে চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে রেকর্ড ১ হাজার ৪৫০ কোটি ডলার রাজস্ব আয়ে সক্ষম হয়েছে লেনোভো গ্রুপ। খবর এক্সপ্রেস কম্পিউটার।

কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠান লেনোভো গ্রুপ লিমিটেডের এ রাজস্ব বৃদ্ধি গত বছরের একই সময়ের তুলনায় ৭ শতাংশ বেশি এবং প্রতিষ্ঠানটির সব ব্যবসা বিভাগের দৃঢ় রাজস্ব প্রবৃদ্ধির চিত্র তুলে ধরেছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির নিট আয় এক বছর আগের একই সময়ের চেয়ে ৫৩ শতাংশ বেড়ে ৩১ কোটি ডলারে পৌঁছেছে।

লেনোভোর ইন্টেলিজেন্ট ডিভাইস গ্রুপ (আইডিজি) কম্পিউটার ডিভাইস ব্যবসা থেকে সর্বকালের রেকর্ড আয় করেছে। গত প্রান্তিকে কম্পিউটার হার্ডওয়্যার এবং স্মার্ট ডিভাইস বিভাগের আয় দাঁড়িয়েছে ১ হাজার ১১৫ কোটি ডলার, যা গত বছরের একই প্রান্তিকের তুলনায় ৮ শতাংশ বেশি।

কার্যক্রমের দক্ষতা, বাড়ি থেকে কাজ ও শেখার বিষয়টিতে সময়মতো প্রতিক্রিয়া দেখানো এবং উচ্চ প্রবৃদ্ধি ও প্রিমিয়াম বিভাগগুলোতে মনোযোগ দেয়ার বিষয়গুলোই লেনোভোর ত্রৈমাসিক এ সাফল্যে ইতিবাচক অবদান রেখেছে।

বিষয়টি নিয়ে লেনোভোর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইউয়ানঝিং ইয়াং বলেন, গত প্রান্তিকের রেকর্ড আর্থিক ফলাফল দ্রুতবর্ধমান বাড়ি থেকে কাজ, শেখা ও খেলার অর্থনীতির চাহিদা পূরণে আমাদের চলমান প্রতিশ্রুতির বিষয়টি তুলে ধরেছে। আমাদের মূল ব্যবসায়ের সবগুলোয় গত বছরের একই প্রান্তিকের তুলনায় প্রবৃদ্ধি পেয়েছে। তবে সফটওয়্যার ও পরিষেবাদি থেকে আয় রেকর্ড বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বিশ্ব ‘নিউ নরমাল’ পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে চেষ্টা করছে। এজন্য আমরা ডিভাইস ও ক্লাউড অবকাঠামো উভয় বিভাগেই দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধির সম্ভাবনার বিষয়ে আত্মবিশ্বাসী।

সংস্থাটির দ্বিতীয় ব্যবসায়িক ইউনিট মোবাইল বিজনেস গ্রুপ (এমবিজি) কভিড-১৯-এর প্রভাব থেকে দৃঢ় পুনরুদ্ধার অব্যাহত রেখেছে। গত বছরের একই প্রান্তিকের তুলনায় এমবিজি ৩৯ শতাংশ আয় প্রবৃদ্ধি অর্জন করেছে এবং গত বছরের তুলনায় এ বছর প্রবৃদ্ধির ধারায় ফিরে এসেছে। গত প্রান্তিকে রেজার ফাইভজি ফোল্ডেবল স্মার্টফোন ও লেনোভো লিজিয়ান ব্র্যান্ডের অধীনে সংস্থাটির প্রথম গেমিং ফোনটি নিয়ে আসার সঙ্গে উদ্ভাবনী মাইলফলকও অর্জন করেছে।

লেনোভোর ডাটা সেন্টার গ্রুপও (ডিসিজি) অব্যাহত প্রবৃদ্ধি অর্জন করেছে। গত বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৪৮ কোটি ডলারে পৌঁছেছে।

প্রতিষ্ঠানটি জানায়, ক্লাউড সার্ভিস বিভাগের ব্যবসায় প্রবৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় বিভাগটির রাজস্ব আয় ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এটা বিশ্বের সবগুলো বাজারে শক্তিশালী প্রবৃদ্ধি অর্জন করেছে।

রেকর্ড এ প্রবৃদ্ধির চিত্র চলতি বছরের দ্বিতীয়ার্ধের জন্য একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তুলে ধরে বলে জানিয়েছে লেনোভো। বিশ্লেষকদের পূর্বাভাস, চলতি বছর পার্সোনাল কম্পিউটারের মোট বাজার ৩০ কোটি ইউনিটের কাছাকাছি, যা গত বছরের চেয়ে ২ দশমিক ৫ কোটি ইউনিট বেশি। লেনোভো আশা করছে, কম্পিউটারের বাজার এ পূর্বাভাসের চেয়েও বেশি প্রবৃদ্ধির মুখ দেখবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়