ক্যাটাগরি: আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা বাড়লো ৫ গুণ

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। বিশেষ করে নভো নরডিস্কের উইগোভি ট্রায়ালে ইতিবাচক ফল পাওয়ার পর এ প্রবণতা লক্ষ করা যাচ্ছে। সম্প্রতি প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকেই (জানুয়ারি-মার্চ) এ ওষুধের জন্য ক্রয়াদেশের হার পাঁচ গুণ বেড়েছে।

ওষুধ উৎপাদনকারী নভো নরডিস্কের তথ্যানুযায়ী, এক সপ্তাহে আবেদনের পরিমাণ ২৫ হাজার ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রে প্রায় ৪০ শতাংশ প্রাপ্তবয়স্ক স্থূলকায় এবং ১০ শতাংশের বেশি ডায়াবেটিসে আক্রান্ত বলে ধারণা করা হয়। আর এরাই কোম্পানির ব্যবসা বিস্তারের ক্ষেত্রে বড় প্রভাবক। কিন্তু ওষুধের উচ্চ মূল্য যুক্তরাষ্ট্রে অনেক স্বাস্থ্য বীমা কোম্পানিকে উসকে দিয়েছে। এর মধ্যে প্রবীণদের জন্য সরকারি পরিকল্পনা মেডিকেয়ারেও প্রবেশাধিকার সীমিত করে দেয়া হয়।

গত মাসে সিনেটর বার্নি স্যান্ডার্স এ বিষয়ে তদন্ত শুরু করেন। তিনি জানান, যুক্তরাষ্ট্রে উইগোভি ওষুধ বিক্রিতে মাসিক ১ হাজার ৩৪৯ ডলার নির্ধারণ করেছে নভো নরডিস্ক। কিন্তু যুক্তরাজ্যে ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান থেকে ১৪০ পাউন্ডে এটি কেনা সম্ভব। নভো নরডিস্কের জর্জেনসন স্বীকার করেছেন যে চিকিৎসার চাহিদা স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ তৈরি করছে।

এখন পর্যন্ত নভো নরডিস্কের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে চাহিদা অনুযায়ী ওষুধ সরবরাহ করা। সাম্প্রতিক বছরগুলোয় উৎপাদন সক্ষমতা বাড়ানোর পাশাপাশি নতুন কারখানা স্থাপনে বিনিয়োগও করেছে কোম্পানিটি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার