এসিআই বায়ো-অর্গানিক সারে টিএসপি-ডিএপি ছাড়াই সম্ভব ধানের উৎপাদন

যশোরের ঝিকরগাছায় অবস্থিত এসিআই ফার্টিলাইজারের গবেষণা কেন্দ্রে মঙ্গলবার (৭ মে) মাঠ দিবস আয়োজন করেছে। এসিআই ফার্টিলাইজার তাদের গবেষণা কেন্দ্রের জমিতে ধান চাষে হেক্টর প্রতি ৫০০ কেজি ব্রি উদ্ভাবিত বায়ো অর্গানিক সার ব্যবহার করেছে যেখানে কোন প্রকার টিএসপি বা ডিএপি সার ব্যবহার করা হয়নি। এছাড়াও শতকরা ৩০ ভাগ নাইট্রোজেন অর্থাৎ ইউরিয়া কম ব্যবহার করা হয়েছে। এতে করে গবেষণা কেন্দ্রের ধানে শতভাগ অনুমোদিত মাত্রায় রাসায়নিক সারের চাইতেও এই ধানের ট্রায়াল প্লটে বিঘায় ২ মন ধানের ফলন বেশি হয়েছে।

মাঠ দিবস অনুষ্ঠানে যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ডিডি ড. সুশান্ত কুমার তরফদার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মো. আবু তালহা এবং ঝিকরগাছা উপজেলা কৃষি অফিসার মো. মাসুদ হোসেন পলাশ উপস্থিত ছিলেন। এছাড়াও এসিআইর পক্ষ থেকে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ বশির আহমেদ, শাহ মোহাম্মদ আরেফিন, কৃষিবিদ জাহিদুল ইসলাম এবং গবেষক মো. রোকিবুজ্জামান উপস্থিত ছিলেন।

এসিআই ফার্টিলাইজার ব্রি উদ্ভাবিত বায়ো-অর্গানিক সার সাধারণত শাকসবজির অবশিষ্টাংশ, বায়োচার এবং রক ফসফেট, উপকারী ব্যাকটেরিয়া ইত্যাদি থেকে তৈরী হয়। উপকারী ব্যাকটেরিয়াসমূহ নাইট্রোজেন ফিক্সেশন, রক ফসফেটকে উদ্ভিদের জন্য সহজলভ্য করে এবং গাছের বৃদ্ধির জন্য হরমোনসমূহ সরবরাহ করে।

উল্লেখ্য, ব্রি উদ্ভাবিত বায়ো-অর্গানিক সার উতপাদন ও বাজারজাতকরনের জন্য ইতিমধ্যে এসিআই ফার্টিলাইজারের সাথে সমঝোতা স্মারক সম্পন্ন হয়েছে। এই সার ব্যবহারে একদিকে যেমন রাসায়নিক সারের সাশ্রয় হবে, অন্যদিকে মাটির গুণাগুণ বৃদ্ধি সহ ফসলের কাংখিত ফলন নিশ্চিত হওয়ার পাশাপাশি পরিবেশ সুরক্ষা নিশ্চিত হবে।

শেয়ার করুন:-
শেয়ার