ক্যাটাগরি: জাতীয়

ধান উৎপাদনে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে: সাবের

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, ধান উৎপাদনে গ্রিনহাউজ গ্যাস নির্গমন কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়াতে উদ্যোগ নেওয়া হবে। এর মাধ্যমে শুধু কার্বন নিঃসরণ কমানোই নয়, পানির ব্যবহার কমানোর মাধ্যমে সম্পদের সর্বোচ্চ ব্যবহারের পথও সুগম হবে। কার্বন নিঃসরণ কমাতে পারলে আন্তর্জাতিক কার্বন ক্রেডিটিংয়ের মাধ্যমে আয় করা সম্ভব হবে।

বুধবার (১ মে) রাজধানীর পরীবাগে নিজ বাসভবনে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি), ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান সিসকোর প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকে এসব কথা বলেন পরিবেশমন্ত্রী।

সাবের হোসেন চৌধুরী বলেন, এশিয়ান ডেপেলপমেন্ট ব্যাংক, সিসকো দেশের বরেন্দ্র অঞ্চলে প্রায় এক লাখ হেক্টর জমিতে সমন্বয়ের মাধ্যমে পাইলট প্রকল্প শুরুর কথা জানিয়েছে। আধুনিক প্রযুক্তির সহযোগিতায় পানির সংকট নিরসন করা গেলে এবং কার্বন নিঃসরণ কমাতে পারলে তাদের এ উদ্যোগকে সমর্থন করা হবে। তাদের কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে প্রস্তাব পাঠাতে বলা হয়েছে।

বৈঠকে এডিবির বাংলাদেশের আবাসিক মিশনের প্রধান অর্থনীতিবিদ তাকাশি ইয়ামানো, এফবিসিসিআইর ভাইস প্রেসিডেন্ট ড. যশোদা জীবন দেব নাথ এবং সিসকোর ডিজিটাল ট্রান্সফরমেশন অফিসের টেক লিড অব বাংলাদেশ দীনেশ পাল সিং প্রমুখ উপস্থিত ছিলেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার