খুলনার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকায়নে এডিবির ঋণ

খুলনার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকায়নে এডিবির ঋণ
দেশের তৃতীয় বৃহত্তম নগরী খুলনার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিক ও দীর্ঘস্থায়ী করতে ১ হাজার ৩৬০ কোটি টাকা (১৬০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (৪ নভেম্বর) এ সংক্রান্ত একটি চুক্তি ভার্চুয়ালি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে বাংলাদেশে নিযুক্ত প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এ চুক্তিতে সই করেন।

কান্ট্রি ডিরেক্টর বলেন, ‘রোগের প্রদুর্ভাব প্রতিরোধ ও সরকারের সক্ষমতা বৃদ্ধিতে প্রকল্পটিতে সহযোগিতা করা হবে। এমনকি জলবায়ু সহনশীল ও পরিবেশবান্ধব পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে ভবিষ্যতে করোনা প্রতিরোধেও সহযোগিতা করবে এ প্রকল্প। দ্রুত নগরায়নকে সামনে রেখে মানুষের মৌলিক চাহিদা পূরণেও সহযোগিতা করবে এটি।’

এডিবি বলছে, খুলনা স্যুয়ারেজ সিস্টেম ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় খুলনা নগরীর আট লাখ ৮০ হাজার মানুষের জন্য একটি কেন্দ্রীয় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তোলা হবে। নগরীতে ২৬৯ কিলোমিটার দীর্ঘ পয়ঃনিষ্কাশন নেটওয়ার্ক গড়ে তোলা হবে, আটটি পাম্পিং স্টেশন, দুটি পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং প্রায় ২৭ হাজার প্রোপার্টি লেভেল স্যুয়ার কানেকশন লাইন গড়ে তোলা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি