ক্যাটাগরি: অর্থনীতি

অফশোর ব্যাংকিং ঋণের সুদে কর অব্যাহতি

অফশোর ব্যাংকিং ইউনিট থেকে কোনো আমানতকারী বা অনিবাসী ঋণদাতা কর্তৃক সুদ বা মুনাফাকে কর পরিশোধে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর।

সোমবার (২২ এপ্রিল) এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম কর্তৃক পাঠানো এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, আয়কর আইন, ২০২৩ (২০২৩ সেনর ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, অফশোর ব্যাংকিং আইন ২০২৪ এর অধীনে পরিচালিত অফশোর ব্যাংকিং ইউনিট থেকে কোনো আমানতকারী বা অনিবাসী ঋণদাতা কর্তৃক সুদ বা মুনাফাকে কর পরিশোধে অব্যাহতি প্রদান করলো জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর।

এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়।

এনবিআরের এ উদ্যোগের ফলে দেশে বা বিদেশে অবস্থানরত বাংলাদেশি বা বিদেশিরা বাংলাদেশের কোনো ব্যাংকের অফশোর ইউনিটে অর্থ জমা রাখলে প্রাপ্ত সুদের ওপর কোনো কর দিতে হবে না। আবার অফশোর ইউনিটগুলো দেশি বা বিদেশি যেকোনো উৎস থেকে অর্থ ধার নেওয়ার পর যে সুদ দেয়, তার জন্যও কর দিতে হবে না। ফলে সুদ বাবদ পাওয়া অর্থের পুরোটাই পাবে অর্থ ধার দেওয়া প্রতিষ্ঠানগুলো।

এর আগে, গত ৫ মার্চ সংসদে ‘অফশোর ব্যাংকিং আইন, ২০২৪’ বিল পাস করা হয়। অফশোর ব্যাংকিং হলো ব্যাংকের ভেতরে পৃথক ব্যাংকিং সেবা। প্রচলিত ব্যাংকিং বা শাখার কার্যক্রমের চেয়ে ভিন্ন অফশোর ব্যাংকিং। কারণ এ জাতীয় কার্যক্রমে আমানত গ্রহণ ও ঋণ দেওয়ার দুই কার্যক্রমই বৈদেশিক উৎস থেকে আসে ও বিদেশি গ্রাহকদের দেওয়া হয়। এই ব্যাংকিং কার্যক্রম শুধু অনিবাসীদের মধ্যেই সীমিত থাকে।

বিদেশি কোম্পানিকে ঋণ দেয়া ও বিদেশি উৎস থেকে আমানত সংগ্রহের সুযোগ রয়েছে অফশোর ব্যাংকিংয়ে। স্থানীয় মুদ্রার পরিবর্তে বৈদেশিক মুদ্রায় হিসাব হয় অফশোর ব্যাংকিংয়ে।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার