ডিএসইতে চালু হচ্ছে প্রি-ওপেনিং ও পোস্ট ক্লোজিং সেশন

ডিএসইতে চালু হচ্ছে প্রি-ওপেনিং ও পোস্ট ক্লোজিং সেশন
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগামী ১৯ নভেম্বরের মধ্যে প্রি-ওপেনিং ও পোস্ট ক্লোজিং সেশন চালু হচ্ছে বলে ডিএসইর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ডিএসইর বিজ্ঞপ্তিতে বলা হয়, সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত প্রি-ওপেনিং সেশনে বিনিয়োগকারীরা শুধু শেয়ার কেনা বা বেচার আদেশ দিতে পারবেন।

এই সেশনে সর্বোচ্চ সংখ্যক ক্রেতা ও বিক্রেতা যে দর প্রস্তাব করবেন সেটাই হবে ওপেনিং প্রাইস বা উদ্বোধনী দর। ওপেনিং সেশনে গিয়ে ওই দরে লেনদেনটি সম্পন্ন হবে।

লেনদেন শেষ হওয়ার ১০ মিনিট অর্থাৎ ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪০ মিনিট পর্যন্ত ক্লোজিং প্রাইস বা সমাপনী দরে কেনাবেচা সম্পন্ন করা যাবে। তবে এসময়ে কোনো দর প্রস্তাব করা যাবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বিশ্বের অনেক পুঁজিবাজারে ওপেনিং ও ক্লোজিং সেশন আছে। ওপেনিং সেশনের কারণে বাজার চালুর আগে একটি শেয়ারের ওই দিনের দর কেমন হতে পারে, সেটির ধারণা পাওয়া যায়। আবার লেনদেন শেষ হওয়ার পরও চাইলে ক্লোজিং প্রাইসে শেয়ার কেনাবেচার সুযোগ পাওয়া যায়।”

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২০ অক্টোবর প্রি-ওপেন সেশন, ওপেনিং সেশন, ক্লোজিং সেশন এবং পোষ্ট ক্লোজিং সেশন স্টেকহোল্ডারদের ইউএটি এবং বাজারের সচেতনতা সম্পন্ন করা সাপেক্ষে চালু করার জন্য অনুমোদন করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত