ক্যাটাগরি: জাতীয়

পরীক্ষায় মার্কস না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আমরা এমন মানসিকতা তৈরি করেছি যে, পরীক্ষায় মার্কস না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না। এটি ভালো মানসিকতা নয়। এ থেকে বের হয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় ‘বাংলাদেশ স্কাউটস দিবস’ উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এমন মানসিকতা তৈরি করেছি যে, পরীক্ষায় মার্কস না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না। এটা বিশেষ করে শহরাঞ্চলে দেখা যায়।

তিনি আরও বলেন, সেদিক থেকে অবশ্য স্কাউটদের ক্রেডিট দেওয়া প্রয়োজন। তারা ভিন্ন আঙ্গিকে নিজেদের প্রস্তুতে সদা তৎপর। এজন্য আমাদের নতুন কারিকুলামে স্কাউটিং রাখা হবে। স্কাউটিং কার্যক্রমকে শিক্ষাক্রমের মধ্যে অবশ্যই থাকতে হবে। সেটা আমরা যাতে করতে পারি সেজন্য আমাদের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) যে মূল্যায়ন পদ্ধতি আছে, সেখানেও সেগুলো যাবে। এটিকে আমরা মার্কিং স্কিমের মধ্যে আনার চেষ্টা করব।

মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রকৃতি থেকে শেখার মানসিকতা যদি না থাকে, তাহলে পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার্থীদের খাপ খাওয়াতে কষ্ট হবে। তাই নতুন কারিকুলামে জীবন ও জীবিকাসহ আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। সেখানে এসব বিষয়ে শিখনকালীন মূল্যায়ন করা হবে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার