ক্যাটাগরি: আন্তর্জাতিক

গাড়ি রপ্তানিতে দক্ষিণ কোরিয়ার রেকর্ড আয়

বৈশ্বিক অটোমোবাইল খাতে নতুন নতুন গাড়ির উদ্ভাবন দিয়ে প্রতিনিয়ত ভোক্তাকে চমকে দিচ্ছে দক্ষিণ কোরিয়া। এবার উদ্ভাবনের পাশাপাশি আয়েও রেকর্ড গড়েছে দেশটি। ২০২৪ সালের প্রথম তিন মাসে এশিয়ার দেশটি অটোমোবাইল রপ্তানি বাবদ রেকর্ড ১ হাজার ৭৫০ কোটি ডলার আয় করেছে।

সম্প্রতি এ তথ্য জানিয়েছে দেশটির বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়।

দক্ষিণ কোরিয়ার গাড়ি রপ্তানির এ পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭ শতাংশ বেশি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। এর মধ্যে শুধু প্রান্তিকের শেষ মাস মার্চেই রপ্তানির পরিমাণ ৬২৯ কোটি ডলারে উন্নীত হয়েছে। এর আগের মাস ফেব্রুয়ারিতে রপ্তানির পরিমাণ ছিল ৫২০ কোটি ডলার।

দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলো হাইব্রিড গাড়ির সক্ষমতা আগের চেয়ে অনেক বাড়িয়েছে। প্রযুক্তির এ পরিমার্জনের সঙ্গে সঙ্গে দেশটির অটোমোবাইল খাতে রপ্তানির পরিমাণও বেড়েছে। তবে এর মধ্যে প্লাগ-ইন হাইব্রিড গাড়িকে ধরা হয়নি।

মন্ত্রণালয় জানায়, হাইব্রিড গাড়ির রপ্তানির পরিমাণ মার্চে ৮৫ কোটি ডলারে উন্নীত হয়েছে, যা গত বছরের একই সময় থেকে ৩৭ শতাংশ বেশি।

হাইব্রিড গাড়ির চাহিদা বৃদ্ধির বিষয়ে আশাবাদী বলে জানান দক্ষিণ কোরিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। তার মতে, এ ধরনের যানবাহনের চাহিদা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজার উভয় ক্ষেত্রেই অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, যা একই সঙ্গে গাড়ির যন্ত্রাংশ নির্মাণ খাতে ব্যাপক প্রভাব ফেলবে।

তবে দক্ষিণ কোরিয়ায় ২০২৩ সালের একই সময়ের তুলনায় অটোমোবাইল রপ্তানি বাড়লেও সামগ্রিকভাবে দেশটিতে এ খাতে উৎপাদন কমেছে। চলতি বছর ১০ দশমিক ৮ শতাংশ কমে ৩ লাখ ৭৫ হাজার ইউনিটে দাঁড়িয়েছে।

রপ্তানি থেকে রেকর্ড আয় করলেও অভ্যন্তরীণভাবে দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল বাজার চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। অভ্যন্তরীণভাবে গত প্রান্তিকে দেশটিতে অটোমোবাইলের মোট বিক্রি ২০২৩ সালের একই সময়ের তুলনায় ১২ শতাংশ কমে ১ লাখ ৪৬ হাজার ইউনিটে দাঁড়িয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার