ক্যাটাগরি: মত দ্বিমত

মেঘনার চরে ব্যাংকিং ভাবনা

ভৌগলিক কারণে চাঁদপুর জেলায় বেশ কিছু চর রয়েছে। আয়তনে সদর উপজেলার সবচেয়ে বড় ইউনিয়ন রাজরাজেশ্বরে এই চরের পরিমাণ সবচেয়ে বেশি। পদ্মা ও মেঘনা চাঁদপুরের কাছে একত্রিত হয়ে সবচেয়ে পরিচিত যে মোহনা তৈরি করেছে তা রাজরাজেশ্বর ইউনিয়নের অন্তর্গত। এ মোহনার চারপাশে রয়েছে বিভিন্ন আকারের অসংখ্য চর। এসবের মধ্যে বোরো চর, বাহের চর, খুনের চর, সুপরিচিত বালুর চর- যা ‘মিনি কক্সবাজার’ নামেও পরিচিত। এর চারদিকে নদী হওয়ায় এবং কিছুটা কক্সবাজার সমুদ্র সৈকতের মতো দেখায় বলে পর্যটকরা এর নাম দিয়েছেন মেঘনার চর। স্থানীয়ভাবে বালু চর, পদ্মার চর ও মেঘনার চর নামেও এর পরিচিতি রয়েছে। চরগুলো নিরাপদ নৌযানে সহজেই বিচরণযোগ্য এবং বেশিরভাগই জনবসতিপূর্ণ। তাই এক ঝলকেই চরের জীবনধারার সঙ্গে প্রাকৃতিক উৎপাদন, পর্যটন ব্যবস্থাপনার সৌন্দর্য বিলানো মনে রাখার মতোই অনন্য অভিজ্ঞতা ও সম্ভাবনা জাগাতে পারে।

সম্প্রতি দক্ষিণাঞ্চলীয় মেঘনায় নতুন নতুন চর জাগছে। ইতোমধ্যে জেগে ওঠা অন্তত এক হাজার বর্গকিলোমিটার চরাঞ্চলে মানববসতি গড়ে উঠেছে। আগামী পাঁচ বছরে আরও বিশাল চর জেগে ওঠার উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। প্রাপ্ত তথ্যমতে, যে হারে চর জাগছে তাতে এই চরের আয়তন হবে আরেকটি জেলার সমান। এতে একদিকে দেশের হাজার হাজার নদীভাঙ্গা অসহায় ভূমিহীন মানুষ চর আবাদ করে জীবিকা নির্বাহ করতে পারবে। অন্যদিকে এসব চরে পরিকল্পিতভাবে চাষাবাদ, বৃক্ষরোপণ ও মৎস্য প্রকল্পসহ বাস্তবমুখী পদক্ষেপ নেয়া হলে জাতীয় অর্থনৈতিক অগ্রগতির দ্বার উন্মোচিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে উপযুক্ত সরকারি নীতিমালা ও গাইড লাইন প্রাপ্তি ঘটলে দেশের ব্যাংকিং ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

গত ২৫ ফেব্রুয়ারি মেঘনার পশ্চিম পাড়ে অবস্থিত বহেরারচর মৌজার সাহেবগঞ্জ বাজারে ব্যাংকিং সেবা সম্প্রসারণের জন্যে ব্যাংকগুলোকে আহ্বান জানান চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান। জেলা প্রশাসকের মিলনায়তনে জেলার সরকারি ও বেসরকারি তফসিলি ব্যাংকের কৃষি বিনিয়োগ বা ঋণ বিতরণ ও আদায় অগ্রগতি পর্যালোচনা বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়। এ সময় চাঁদপুরে সরকারি-বেসরকারি পর্যায়ে কর্মরত ব্যাংকসমূহের শাখা প্রধান এবং প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। জেলা প্রশাসকের নির্দেশনা বাস্তবায়নে গত ২৬ ফেব্রুয়ারি সরকারি ছুটির দিনে হাইমচর উপজেলার চরভৈরবি ইউনিয়নের ইমামগঞ্জ বাজারের উদ্দেশ্যে রওনা দেন ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির চাঁদপুর শাখার কিছু ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। সাথে লেখকও ছিলেন।

দুগর্ম চরাঞ্চলের পর্যবেক্ষনে যাত্রার শুরুতেই হোঁচট খায় লেখক ও তার সহচরগণ। ইমামগঞ্জ বাজারে গমনের উদ্দেশ্যে আলীনগর ঘাট থেকে সকাল এগারটায় ট্রলার ভাড়া করতে গেলেও মাঝি জানান এ ট্রলারটি আজ আর ফেরত আসবে না। কারণ আবহাওয়ার ওপর নির্ভর করে ট্রলার চালকগণ নির্দিষ্ট সময়ে যাতায়াত করেন। আবহাওয়া বিরূপ হলে যাত্রা ক্ষেত্রবিশেষে স্থগিত বা অন্য কিছু হতে পারে। মেঘনার মেজাজ কড়া হলে ট্রলার মাঝির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গন্য হয়ে থাকে। কারণ, এখানে মানুষের জীবন-মরণের প্রশ্ন জড়িত। পরবর্তীতে আরেকটি ট্রলার ভাড়া করে গেলেও বাতাসের গতি আর মেঘনার ঢেউয়ের ছেলেখেলায় ভীতগ্রস্থ হয়ে পড়েছেন পুরো দল। এই মেঘনার স্রোতের হুগলি ঘূর্ণিতে কত দক্ষ মাঝি আর সাহসী যাত্রী তলিয়ে গেছে তার হিসেব নেই।

মেঘনার এ অংশটুকু লোয়ার মেঘনা নামে পারিচিত। নদী গবেষণা ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, ক্ষরস্রোতা মেঘনার এ অংশের গড় গভীরতা প্রায় ৫০০ মিটারের ওপর। সুরমা-কুশিয়ারা মিলন স্থল কিশোরগঞ্জের মাদনা পর্যন্ত আপার, মাদনা, ভৈরব, ষাটনলের পর পদ্মা-মেঘনার মিলনস্থল পর্যন্ত সাধারণত মিডল মেঘনা নামে পরিচিত। ইসলামী ব্যাংকের প্রতিনিধি দল মেঘনার প্রবল বাতাস ছাপিয়ে যখন ইমামগঞ্জ বাজারে পৌঁছেছে, তখন ঘড়ির কাঁটায় সময় বেড়েছে এক ঘন্টা ৪০ মিনিট।

ব্যাংক কর্মকর্তাদের সফরকালে পুরো চরাঞ্চলে কোন পাকা দালানের দেখা মিলেনি। জানা যায়নি, ভাঙা গড়ার এ নবগঠিত বিশাল চরাঞ্চলটি প্রকৃত আয়তন। তবে অধিকাংশ চরাঞ্চল হাইমচর এবং চরভৈরবি ইউনিয়নের অন্তর্গত। উঁচু ও পূর্বাংশে চাঁদপুর, উত্তর-পশ্চিমাংশে শরীয়তপুর এবং দক্ষিণ-পশ্চিমাংশ বরিশাল জেলার লোকজনের বসতি। সময়ের দ্রুতগতি সবুজ সমারোহের ফসলী হাব দৃষ্টি নন্দন বিশুদ্ধ বায়ুর এ চরে ঘুরাফেরা সেদিন সংক্ষিপ্ত করে দেয়। তাছাড়া এ চরগুলোতে আগন্তুক বা দর্শণার্থীদের জন্যে ক্ষুন্নিবৃত্তির তেমন ব্যবস্থা এখনো গড়ে উঠেনি। যাতায়াত ব্যবস্থাও বেশ সংকটাপন্ন। রবি শস্যের আচ্ছাদনে সবুজ মাঠ চিরে প্রায় ৫ কিলোমিটার কাঁচা রাস্তা মাড়িয়ে সেদিন পর্যবেক্ষণ শেষে গন্তব্যে ফিরে প্রতিনিধি দল।

চরাঞ্চলে ব্যাংকিং সেবা নিয়ে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির প্রতিনিধি দল চাঁদপুর জেলা প্রশাসকের সাথে একমত পোষণ করেছে। তাদের মতে, সরকারের ইনক্লুসিভ ব্যাংকিং নীতিমালা অনুসারে অভ্যন্তরীন কৃষিজ উৎপাদনের বিশাল এ হাব ও জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনা জরুরি। মাঝে মাঝে চরাঞ্চল পরিদর্শন করে ব্যাংকারগন ফাইন্যান্সিয়াল লিটারেসি বা ব্যাংকিং সেবা জ্ঞান, হিসাব খোলা বা তথ্যাবলী সেই এলাকার মানুষকে ব্যাংকিং সেবার প্রতি আগ্রহী করে তুলতে পারে। সঞ্চয়ে আগ্রহ বাড়ানো, প্রবাসী সেবা, ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর উপকারিতা, সরকারি বিভিন্ন কল্যাণমুখী উদ্যোগ ও পদক্ষেপের ধারণাগত জ্ঞান দানে ব্যাংকারগণ ভূমিকা রাখতে পারেন। ক্রমান্বয়ে এজেন্ট, ডিজিটাল বা মোবাইল ব্যাংকিং এ অভ্যস্ত করে কৃষি ঋণ বা বিনিয়োগ গ্রহন যোগ্যতা এবং রিপেমেন্ট ক্রাইটেরিয়া, ক্যাপাসিটি জ্ঞান প্রদান করা যেতে পারে। এভাবে এলাকার জনগনকে একটি ব্যাংকিং জেনারেশন হিসাবে গড়ে তোলা যেতে পারে। তবে ব্যাংক হিসাবে দুর্গম, ঝুঁকিপূর্ণ ও প্রত্যন্ত এ অঞ্চলে জনগনের রক্ষিত আমানত-বিনিয়োগ, ঋণ প্রদান, স্থানীয় খরচের সীমিত সিলিং, মনিটরিং, বিনিয়োগ বা ঋণ আদায়ে বেসরকারি ব্যাংকের জনবল ও লজিস্টিক ও অবকাঠামোগত সীমাবদ্ধতাও বিবেচনায় রাখতে হবে। সরকারি উদ্যোগে বাংলাদেশ ব্যাংক যদি কোন বিশেষ গাইডলাইন, ব্যাংকারদেরদের জন্যে ঝুঁকিপূর্ণ দুর্গম এ চরাঞ্চলের জন্যে অতিরিক্ত সুবিধা সম্বলিত কোন পরিপত্র জারি করে, তবে বিশাল এ চরাঞ্চল সম্ভাবনাময় উৎপাদন হাব হিসেবে ফুলে ফলে সুশোভিত হবে এবং দেশ অভ্যন্তরীন উৎপাদনে নতুন দিগন্ত খুঁজে পাবে।

মো. নূরুজ্জামান
ভিপি এন্ড শাখা প্রধান, চাঁদপুর শাখা
ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি

শেয়ার করুন:-
শেয়ার