প্রথম আদিবাসী নারী পররাষ্ট্রমন্ত্রী নিউজিল্যান্ডে

প্রথম আদিবাসী নারী পররাষ্ট্রমন্ত্রী নিউজিল্যান্ডে
গত মাসের জাতীয় নির্বাচনে বিপুল ভোটে দ্বিতীয় দফায় জেতার পর আরেক ইতিহাস গড়লেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। আজ সোমবার নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন তিনি। এবারের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন মাওরি আদিবাসী নারী রাজনীতিক নানাইয়া মাহুতা। নিউজিল্যান্ডের ইতিহাসে আদিবাসী নারীর হাতে এই গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার ঘটনা এটিই প্রথম।

চার বছর আগে নানাইয়া প্রথম কোনো নারী সংসদ সদস্য হিসেবে নিউজিল্যান্ডের পার্লামেন্ট অধিবেশনে যোগ দেন যার থুতনিতে ছিল ঐতিহ্যবাহী ট্যাটু। মাওরি সম্প্রদায়ের এই বিশেষ ধরনের ট্যাটুকে বলে মোকো কাউয়ায়ে। অবশ্য দেশটির আগের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটার্সও মাওরি সম্প্রদায়ের সদস্য।

নতুন দায়িত্ব ও সম্মান পেয়ে আপ্লুত নানাইয়া মাহুতা রাষ্ট্রীয় বেতারকেন্দ্র রেডিও নিউজিল্যান্ডকে বলেন, আন্তর্জাতিক অঙ্গনে দেশের হয়ে নেতৃত্ব দিতে পারার দায়িত্ব পেয়ে আমি নিজেকে খুব গর্বিত মনে করছি।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের বামপন্থী লেবার পার্টি গত মাসের জাতীয় নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বিজয় পায়। প্রাথমিক ফলাফল অনুযায়ী লেবার পার্টি ৪৯ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে পার্লামেন্টে ১২০ আসনের মধ্যে ৬৪টি জিতে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। ১৯৯৬ সালে দেশটিতে বর্তমান রাজনৈতিক কাঠামো ও ব্যবস্থা চালুর পর পার্লামেন্টে কোনো দলের এককভাবে এটিই সর্বাধিক সংখ্যাগরিষ্ঠতা।

আরডার্নের নেতৃত্বে নিউজিল্যান্ডের পরবর্তী পার্লামেন্ট ও মন্ত্রিসভা হতে যাচ্ছে বিশ্বের অন্যতম বৈচিত্র্যপূর্ণ আইনসভা। এই পার্লামেন্টের প্রায় অর্ধেক সদস্য নারী, যা বৈশ্বিক গড়ের (২৫%) চেয়ে উল্লেখযোগ্য পরিমানে বেশি।

এছাড়া এবারের সংসদ সদস্যদের মধ্যে প্রায় ১০ শতাংশ থাকছেন এলজিবিটিকিউ (তৃতীয় লিঙ্গ), যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এর আগে এই তকমাটি ছিল যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের। যেখানে প্রকাশ্যে সমকামী ঘোষণা দেয়া সদস্য রয়েছেন প্রায় ৭ শতাংশ। নিউজিল্যান্ডের নতুন উপ-প্রধানমন্ত্রী গ্র্যান্ট রবার্টসন নিজেও সমকামী।

আজ নতুন মন্ত্রিপরিষদ ঘোষণার সময় প্রধানমন্ত্রী আরডার্ন বলেন, এটা এমন এক মন্ত্রিসভা এবং নির্বাহী বডি যা গঠন করা হয়েছে মেধা ও যোগ্যতার ভিত্তিতে। সেই সঙ্গে এখানে অবিশ্বাস্যরকম বৈচিত্র্যও রয়েছে। আমি এটি নিয়ে গর্বিত। নিউজিল্যান্ডবাসী যাদের নির্বাচিত করেছেন সেটির প্রতিফলনই এখানে রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া