ফ্রান্সে অ্যামাজনের ‘ব্ল্যাক ফ্রাইডে’ বিজ্ঞাপন বন্ধ

ফ্রান্সে অ্যামাজনের ‘ব্ল্যাক ফ্রাইডে’ বিজ্ঞাপন বন্ধ
ফ্রান্সের পণ্য বয়কটের ডাকে আন্দোলন যখন তুঙ্গে, এ সময় সে দেশ থেকে ‘প্রি-ব্ল্যাক ফ্রাইডে’ মূল্যছাড় বিজ্ঞাপন সরিয়ে নেয়া শুরু করেছে অ্যামাজন। অ্যামাজনের প্রচারণা শিবিরের বিরুদ্ধে দেশটির সরকার অভিযোগ তোলার পরপর এ পদক্ষেপ নিল মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠানটি।

ফ্রান্সের কনিষ্ঠ অর্থমন্ত্রী অ্যাগনেস প্যানিয়ে-বুনোশে অ্যামাজনকে বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে বলেছেন। ফরাসি সরকারের অভিযোগ ছিল, করোনাভাইরাস লকডাউন চলাকালে ছোট ব্যবসায়ের প্রতি সুবিচার করেনি অ্যামাজনের প্রচারণা।

ওই সময়টিতে বিরূপ পরিস্থিতির মুখে অনেক ব্যবসা বন্ধও হয়ে গেছে। দেশটির কনিষ্ঠ অর্থমন্ত্রী প্যানিয়ে-বুনোশে শনিবার ইউরোপ ১ রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘এটি এমন একটি সময় করা মোটেও যথাযথ হচ্ছিল না, যখন কিনা দু’লাখ ব্যবসাকে ঝাঁপি নামিয়ে ফেলতে হয়েছে।’ অ্যামাজনের ওই ফরাসি প্রচারণা চলার কথা ছিল অক্টোবর ২৬ থেকে নভেম্বরের ১৯ তারিখ পর্যন্ত।

ফ্রান্সে করোনাভাইরাস মহামারীর জন্য এর আগেও ধাক্কা খেয়েছে অ্যামাজন। দেশটিতে প্রথম লকডাউন চলার সময় নিজেদের কয়েকটি গুদাম বন্ধ করে দিতে হয়েছিল প্রতিষ্ঠানটিকে। জনস্বাস্থ্য প্রশ্নে বিভিন্ন ফরাসি শ্রমিক ইউনিয়নের সঙ্গেও বিতণ্ডায় জড়িয়ে পড়েছিল অনলাইন এ রিটেইল জায়ান্ট।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়