ক্যাটাগরি: আন্তর্জাতিক

চলতি বছর বৈশ্বিক পণ্য বাণিজ্য বাড়বে ২.৬ শতাংশ: ডব্লিউটিও

২০২৪ সালে বৈশ্বিক পণ্য বাণিজ্য ২ দশমিক ৬ শতাংশ বাড়বে। ২০২৫ সালে প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৩ শতাংশ। চলতি মাসে প্রকাশিত ‘গ্লোবাল ট্রেড আউটলুক অ্যান্ড স্ট্যাটিসটিকস এপ্রিল ২০২৪’ শীর্ষক প্রতিবেদনে এসব প্রক্ষেপণ দিয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)।

প্রতিবেদনের সারসংক্ষেপে বলা হয়েছে, ২০২৩ সালে বাণিজ্য ১ দশমিক ২ শতাংশ কমে যাওয়া ছিল অপ্রত্যাশিত। গত বছর প্রকৃত আমদানি চাহিদা অধিকাংশ অঞ্চলে দুর্বল ছিল বিশেষ করে ইউরোপ, উত্তর আমেরিকা ও এশিয়ায়। ব্যতিক্রম ছিল মধ্যপ্রাচ্য ও সিআইএস অঞ্চল, যেখানে আমদানি বেড়েছে।

২০২৪ ও ২০২৫ সালে মূল্যস্ফীতি ধীরে ধীরে হ্রাস পাবে বলে প্রতিবেদনে আশা প্রকাশ করে ডব্লিউটিও বলেছে, উন্নত অর্থনীতিগুলোতে প্রকৃত আয় আবারো বৃদ্ধি পেয়ে শিল্পজাত পণ্যের চাহিদা বাড়বে। ২০২৪ সালে বাণিজ্যিক পণ্যের চাহিদা পুনরুদ্ধার এরইমধ্যে স্পষ্ট। যা হাউজহোল্ড পণ্যের ভোগ বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত হওয়ার পাশাপাশি আয়ের উন্নতি হওয়ার সম্ভাবনার সঙ্গে সংযুক্ত।

বর্তমান ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং নীতি অনিশ্চয়তার কারণে পূর্বাভাসের নেতিবাচক ঝুঁকি রয়েছে। মধ্যপ্রাচ্যের দ্বন্দ্ব সমুদ্রপথে পণ্যের চালানকে ইউরোপ এবং এশিয়ার মধ্যে সরিয়ে নিয়েছে আবার অন্যদিকের উত্তেজনায় বাণিজ্যে বিভাজন দেখা দিতে পারে। সুরক্ষাবাদ বৃদ্ধি আরো একটা ঝুঁকি যা ২০২৪ ও ২০২৫ সালে বাণিজ্য পুনরুদ্ধারকে দুর্বল করতে পারে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনের সারাংশে।

শেয়ার করুন:-
শেয়ার