ক্যাটাগরি: জাতীয়

বঙ্গবন্ধু সেতুতে ঈদযাত্রায় পাঁচ দিনে পার হয়েছে দেড় লাখ যানবাহন

গত বছরের ঈদ-উল-ফিতরের চেয়ে এবার ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতুতে যানবাহন পার হয়েছে বেশি। সেই সঙ্গে বেড়েছে টোল আদায়ের হার। বঙ্গবন্ধু সেতু দিয়ে উত্তরবঙ্গের ২৩ জেলার মানুষ যাতায়াত করে। এবার প্রায় দুই কোটি টাকা বেশি টোল আদায় হয়েছে।

শনিবার (৬ এপ্রিল) রাত ১২টা থেকে বুধবার (১০ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত পাঁচ দিনে বঙ্গবন্ধু সেতুতে ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, মাইক্রোবাস, বাস ও ট্রাক মিলিয়ে ১ লাখ ৬৫ হাজার ৩১৯টি যানবাহন সেতু পারাপার হয়েছে। এত সেতুতে টোল আদায় হয়েছে ১২ কোটি ৩৮ লাখ ৯২ হাজার ৯৫০ টাকা।

২০২৩ সালে ঈদ-উল-ফিতরে বঙ্গবন্ধু সেতুতে পাঁচ দিনে ১ লাখ ৩১ হাজার ১৭০টি যানবাহন পারাপার হয়েছিল। এতে টোল আদায় হয়েছিল ১০ কোটি ১৪ লাখ ৪৪ হাজার ১০০ টাকা।

এবার উত্তরের ঈদযাত্রায় অন্যবারের তুলনায় ভোগান্তির পরিমান কম ছিল। এরপরও দুইদিন সড়কে যাত্রীর চাপ বেশি থাকায় ব্যাপক যানযট তৈরি হয়েছিল।

এদিকে মহাসড়কে যানজট নিরসনে বড় ভূমিকা ছিল বঙ্গবন্ধু সেতু-ভূঞাপুর-এলেঙ্গা ২৯ কিলোমিটারের আঞ্চলিক সড়ক। প্রতিবছর ঈদে এই সড়কটি ব্যবহার করা হয় ঢাকাগামী যানবাহন চলাচলের জন্য। তবে এই সড়কের ভোগান্তি ছিল এবার ঈদ যাত্রায়। সড়কের বিভিন্ন পয়েন্টে তৈরি হয়েছিল যানজট।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, মহাসড়কে যানজট বা টোল আদায়ে যাতে কোনো সমস্যার সৃষ্টি না হয় সেই ব্যাপারে কর্তৃপক্ষ যথেষ্ট সজাগ ছিল। এবার ঈদে অন্যবারের তুলনায় বেশি যানবাহন পারাপার হয়েছে। এতে বেড়েছে টোল আদায়ের পরিমান।

শেয়ার করুন:-
শেয়ার