ক্যাটাগরি: আন্তর্জাতিক

১৩০ কোটি ডলার ব্যয়ে নতুন রূপ পাচ্ছে মাস্কাটের ওয়াটারফ্রন্ট

নতুন রূপে সাজতে যাচ্ছে ওমানের রাজধানী মাস্কাট। নতুন এক পরিকল্পনায় ১৩০ কোটি ডলার ব্যয়ে ওয়াটারফ্রন্ট এলাকায় আসছে কাঠামোগত পরিবর্তন। এ কর্মযজ্ঞে নকশা করেছে বিশ্বব্যাপী বিখ্যাত জাহা হাদিদ আর্কিটেক্টস (জেডএইচএ)। এর আওতায় রয়েছে ৩৩ লাখ বর্গমিটার এলাকার আল খুওয়াইর মাস্কাট শহরতলির সংস্কার।

ওয়াটারফ্রন্টকেন্দ্রিক উন্নয়নে অন্তর্ভুক্ত থাকবে একটি আবাসিক কমপ্লেক্স, একটি মেরিনা, একটি সাংস্কৃতিক অঞ্চল, অসংখ্য খাল ঘিরে তৈরি হাঁটার রাস্তা ও মন্ত্রীদের বসবাসের স্থান। চলতি বছরের শেষের দিকে এ উন্নয়ন প্রকল্পের সূচনা হতে চলেছে। এতে ওই এলাকায় ৬০ হাজারের বেশি মানুষের আবাসন সুবিধা তৈরি হবে।

জেডএইচএর সহযোগী পরিচালক স্থপতি পাওলো জিলি জানান, ওমানের আবাসন ও নগর পরিকল্পনাবিষয়ক মন্ত্রণালয়ে তারা নকশাটি উপস্থাপন করেছেন। এ নকশা চূড়ান্ত করতে তিনি প্রায় এক বছর সময় নিয়েছেন। নতুন পরিকল্পনায় গণপরিবহনের বিষয়টি বেশ গুরুত্ব পেয়েছে। এমনভাবে নকশা করা হয়েছে, যাতে নতুন প্রজন্মকে এ উন্নয়ন অঞ্চলটি আকৃষ্ট করতে পারে। থাকছে ছায়াশীতল পরিবেশে হাঁটার ব্যবস্থা, যা গাড়ির চেয়ে হাঁটায় পথচারীদের উৎসাহিত করবে এবং সাইকেল চালানোর জন্য থাকবে উন্নত অবকাঠামো। সৌরশক্তির ব্যবহার ‘সর্বোচ্চ’ করা হবে। এছাড়া স্থানীয় উদ্ভিদ প্রজাতি সংরক্ষণ ও পুনরুদ্ধার করা হবে।

ওমানের অর্থনীতি দীর্ঘদিন ধরে জ্বালানি তেলের ওপর নির্ভরশীল। তবে উপসাগরীয় অন্য দেশগুলোর মতোই ওমান অর্থনৈতিক সংস্কারে মনোযোগ দিয়েছে। ওয়াটারফ্রন্ট উন্নয়ন দেশটির ‘ন্যাশনাল ভিশন ২০৪০’-এর অংশ। এর আওতায় বিদেশী বিনিয়োগ বৃদ্ধির প্রচেষ্টা ও জ্বালানি তেলবহির্ভূত রাজস্ব বাড়াতে রিয়েল এস্টেট প্রকল্পে প্রচুর বিনিয়োগ লক্ষ্য করা যাচ্ছে।

শেয়ার করুন:-
শেয়ার