ক্যাটাগরি: লাইফস্টাইল

সেহরিতে তেল ছাড়া তরকারি রাঁধবেন যেভাবে

তেল ছাড়া রান্না করা যায় কি না তা ঘুরপাক খাচ্ছে অনেকের মাথায়। শুনলে অবাক হবেন, তেল ছাড়াও রান্না হয়। কেউ কেউ রেঁধে তা প্রমাণও করেছেন। সেহরিতে অনেকে হালকা মসলার বা হালকা তেলের তরকারিও খেতে চান। কিন্তু স্বাদ ঠিক থাকবে না ভেবে মেনে নিতে নারাজ। তাই চাইলেও অনেকে খেতে পারেন না হালকা মসলা বা তেল ছাড়া তরকারি। তবে খুব সহজে তেল ছাড়া শুঁটকি, লাউশাক ও বেগুন দিয়ে তটজলদি রান্না করতে পারেন মজার স্বাদের তরকারি।

রান্না করতে যা যা লাগবে

লাউশাক ১ আঁটি, বেগুন ১টি, চ্যাপা শুঁটকি ৪টি, মরিচ গুঁড়া ৩ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, পেঁয়াজ বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, ধনেপাতা ও লবণ।

সেহরি যেভাবে তৈরি করবেন

প্রথমে লাউশাক আর বেগুন কেটে-ধুয়ে পরিষ্কার করে একটি পাত্রে নিতে হবে। এবার ধনেপাতা আর চ্যাপা শুঁটকি ছাড়া সব মসলা দিয়ে হাতে মাখিয়ে নিন। এই মিশ্রণটিতে সামান্য পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। এদিকে শুঁটকিগুলো ভালো করে ধুয়ে চিকন কাঠির সাহায্যে চুলার আগুনে পুড়িয়ে নিতে হবে। এমনভাবে পোড়াতে হবে যেন শুঁটকিগুলো পুড়ে না যায়। আগুনের তাপে শুকিয়ে যাওয়ার মতো অবস্থা হলে তখন পানি ব্যবহার করতে হবে। হাতে ধরলেই শুঁটকি নরম হয়ে যাবে তখন নামিয়ে নিতে হবে।

তরকারির বলক এলেই চ্যাপা শুঁটকি দিয়ে খুন্তির সাহায্য শুঁটকিগুলো ভেঙে দিতে হবে। একটু মাখা মাখা হয়ে এলে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশ করুন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার