ক্যাটাগরি: আবহাওয়া

বৃষ্টির সুফল নেই, ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

রাজধানীর বিভিন্ন স্থানে গতকাল রোববার (৭ এপ্রিল) এক পশলা বৃষ্টি হয়েছে। তবুও পরেরদিন বায়ুমানে কোন উন্নতি আসেনি। রাজধানীতে বৃষ্টির একদিন পরেই বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ তালিকায় জায়গা নিয়েছে।

সোমবার (৮ এপ্রিল) সকাল পৌনে ১০টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৬৪ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৪ নম্বরে উঠে এসেছে ঢাকা।

দূষিত শহরের তালিকায় ২২৮ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি শহর। এ ছাড়া দ্বিতীয় অবস্থানে থাকা থাইল্যান্ডের চিয়াং মাই শহরের স্কোর ১৮৬, তৃতীয় অবস্থানে থাকা নেপালের রাজধানী কাঠমান্ডু শহরের স্কোর ১৭৩ আর ১৫৫ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার