অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন পাবে ফ্রন্টলাইনাররা

করোনাভাইরাসের ভ্যাকসিন বাংলাদেশে আসলে ফ্রন্টলাইনাররা অগ্রাধিকার পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার (০১ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক কর্মশালা শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ভ্যাকসিনের বিষয়ে বিশ্বে অন্য সব দেশের সাথে আলোচনা হচ্ছে। আমাদের মন্ত্রণালয়ে ফান্ড আছে। প্রয়োজনে অর্থমন্ত্রণালয়ের কাছে আবেদন করবো। সবাই একবারে ভ্যাকসিন পাবে না তাই গ্রুপ করে ভাগ করেই ভ্যাকসিন দেওয়া হবে।

মন্ত্রী বলেন, কারা ভ্যাকসিন পাবে, সে নিয়ে ক্যাটাগরি ঠিক করা হচ্ছে। ভ্যাকসিনের ক্ষেত্রে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রটোকল মেনেই যারা ফ্রন্টলাইনার তাদেরকে আগে অগ্রাধিকার দেওয়া হবে। ডাক্তার, সেনাবাহিনী, বয়স্ক মানুষ, সাংবাদিক, স্কুলের শিক্ষকরা অগ্রাধিকারের তালিকায় থাকবে।

জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে কিনা সেটা নির্ধারণ করা হয়নি। জনগণকে সেবা দিতে, করোনায় ঠিক কত টাকা ব্যয় হয়েছে, সেটা নির্ধারণ করা হচ্ছে। তবে ভ্যাকসিন এলেও তো সবাইকে রাতারাতি দিতে পারবো না। তাই নিয়ম মানতে হবে।

সেকেন্ড ওয়েভ নিয়ে প্রস্তুতি আছে জানিয়ে তিনি বলেন, করোনার সেকেন্ড ওয়েভের জন্য হাসপাতালগুলো প্রস্তুত আছে। ডাক্তার-নার্সরা ট্রেইন্ড আছে। পিপিই পর্যাপ্ত আছে। যতগুলো মন্ত্রণালয় আছে সবগুলোকে চিঠি দেওয়া হয়েছে। আর মাস্ক পরা ও হাত ধোয়া বাধ্যতামূলক করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়