ক্যাটাগরি: আন্তর্জাতিক

২৭ রমজানে মসজিদুল হারাম ও নববীতে মুসল্লিদের ঢল

সৌদি আরবের পবিত্র দুই মসজিদ, মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ২৭ রমজানের তারাবি ও দোয়ায় অংশ নিয়েছেন দেশ-বিদেশের লাখো মুসল্লি।

মসজিদুল হারামে তারাবি নামাজের লাইভ সম্প্রচার করা হয়েছে। এতে দেখা গেছে, মসজিদুল হারাম প্রাঙ্গণ, ছাদ, সম্প্রসারিত অংশ আশপাশের সড়ক, বাণিজ্যিক প্রতিষ্ঠান পর্যন্ত মুসল্লিদের কাতারে ছাড়িয়ে গেছে।

সৌদি সংবাদ মাধ্যম এসপিআইয়ের খবরে বলা হয়েছে, এ রাতের এশা ও তারাবিতে অংশ নিতে আগে থেকেই মুসল্লিরা মসজিদুল হারাম ও নববীতে উপস্থিত হয়েছিলেন।

এ দিন মুসল্লিদের সেবায় হারামাইন কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। মুসল্লিদের সুবিধার জন্য মসজিদুল হারামে প্রবেশ ও বের হওয়ার বিকল্প রাস্তার ব্যবস্থা রাখা হয়েছিল।

সরকারী বার্তা সংস্থার মতে, ২৭ রমজান রাতে মসজিদুল হারামের রাস্তায় জ্যাম নিয়ন্ত্রণে ট্র্যাফিক পুলিশ মোতায়েন করা হয়েছিল।

এদিকে মসজিদে নববী কর্তৃপক্ষ জানিয়েছে, রমজানের শেষ ২০ দিন মসজিদে নববীতে আগমনকারীর সংখ্যা ২০ মিলিয়ন ছাড়িয়েছে।

১৬ লাখ ৪৩ হাজার ২৮৮ জন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জিয়ারত করেছেন। ৩ লাখ ৫৮ হাজার ৬৩২ জন পুরুষ ও ২ লাখ ৯৬ হাজার ৫৯৫ জন নারী রিয়াজুল জান্নাতে নামাজ আদায় করেছেন।

প্রসঙ্গত, প্রতি বছর রমজানের শেষ দশকে মসজিদুল হারাম ও নববীতে ইতিকাফের জন্য ধর্মপ্রাণ মুসলমানদে ঢল নামে। এই দুই পবিত্র মসজিদে ইতিকাফে অংশ নিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে রমজানের আগে থেকেই মুসলমানরা সৌদি আরবে ছুটে যান।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার