ক্যাটাগরি: আন্তর্জাতিক

অ্যামাজনের শতাধিক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

ক্লাউড কম্পিউটিং বিভাগ থেকে শত শত কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট অ্যামাজন। এ সিদ্ধান্তের প্রভাব পড়বে সংশ্লিষ্ট অ্যামাজন ওয়েব সার্ভিসেসের (এডব্লিউএস) বিশ্বব্যাপী বিস্তৃত নেটওয়ার্কে। খবর বিসিসি। এডব্লিউএসের বিক্রয়, বিপণন ও বৈশ্বিক পরিষেবা এবং ফিজিক্যাল স্টোর টেকনোলজি টিমের কয়েকশ কর্মী এ ছাঁটাইয়ের তালিকায় অন্তর্ভুক্ত থাকবে। এছাড়া সব স্টোর থেকে ‘জাস্ট ওয়াক আউট’ নামের কোম্পানির নিজস্ব চেকআউট সিস্টেমটি সরিয়ে ফেলা হবে বলেও জানিয়েছে অ্যামাজন।

এডব্লিউএসের একজন মুখপাত্র বলেছেন, ‘কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয়া খুব কঠিন ছিল। তবে গ্রাহকদের জন্য নতুন নতুন উদ্ভাবন ও বিভিন্ন খাতে বিনিয়োগ, নিয়োগ এবং কর্মশক্তিতে কার্যকর রাখতে এমন সিদ্ধান্ত নেয়ার প্রয়োজনীয়তাও কম ছিল না।’

চাকরি থেকে কর্মী ছাঁটাইয়ের কার্যক্রম বৈশ্বিকভাবে চালু থাকবে বলেও জানিয়েছেন তিনি। তবে অ্যামাজনে বিশেষ করে তাদের ব্যবসার মূল ক্ষেত্রগুলোয় কর্মী নিয়োগ এবং এর সম্প্রসারণ কার্যক্রম অব্যাহত রাখবে বলেও জানিয়েছেন এডব্লিউএসের মুখপাত্র।

তিনি আরো জানান, এ কোম্পানিতে হাজার হাজার পদ খালি। আর কর্মচারীদের জন্য বিভিন্ন সুযোগ বাড়ানোর কাজ করছে অ্যামাজন।

টেক জায়ান্টটি জানিয়েছে, ছাঁটাইয়ের পর যুক্তরাষ্ট্র-ভিত্তিক কর্মীরা কমপক্ষে ৬০ দিনের বেতন ও অন্যান্য সুবিধা পাবেন। এ সময়ের মধ্যে তাদের অন্য কোনো চাকরিতে যুক্ত হওয়ার সুযোগ ও স্বাস্থ্যসেবা অন্তর্ভুক্ত থাকবে।

ঠিকাদার ও অস্থায়ী কর্মী বাদ দিলে গত বছরের শেষ পর্যন্ত অ্যামাজনের ১৫ লাখেরও বেশি ফুল-টাইম ও পার্ট-টাইম কর্মী ছিল। এরপর জানুয়ারিতে অ্যামাজন তার সহযোগী প্রতিষ্ঠান টুইচ, প্রাইম ভিডিও ও এমজিএম স্টুডিও থেকে শত শত কর্মী ছাঁটাই করেছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার