ক্যাটাগরি: আবহাওয়া

বায়ুদূষণে সপ্তম ঢাকা, শীর্ষে চিয়াং মাই

দিন দিন বেড়েই চলেছে ঢাকার বায়ুদূষণ। বেশ কিছু দিন ধরেই শহরটির বাতাস অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। বুধবার (০৩ এপ্রিল) আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মতে ঢাকার বাতাস আজও অস্বাস্থ্যকর।

সবচেয়ে বেশি দূষণ থাইল্যান্ডের চিয়াং মাই শহরের বাতাস। আর ঢাকার বাতাস রয়েছে অস্বাস্থ্যকর অবস্থাতেই। ১৩৯ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় সপ্তম স্থানে অবস্থান করছে শহরটি।

এ তালিকায় আজ শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই, যার স্কোর ২২৩। আর দ্বিতীয় অবস্থানে ভারতের দিল্লি, স্কোর ১৭৭। এ ছাড়া ১৭৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু, চতুর্থ অবস্থানে আছে পাকিস্তানের লাহোর, যার স্কোর ১৭২। পঞ্চম অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, যার স্কোর ১৬৫।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বিশেষজ্ঞদের মতে দিনের পর দিন ঢাকায় বায়ু দূষণ বেড়েই চলেছে। এর ৩টি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার